শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

মালদ্বীপ আমাদের কাছে গুরুত্বপূর্ণ :আমেরিকা

যাযাদি ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
মালদ্বীপ আমাদের কাছে গুরুত্বপূর্ণ :আমেরিকা

এশিয়ার দ্বীপরাষ্ট্র মালদ্বীপের সঙ্গে উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে ভারতের। মালদ্বীপকে বয়কটের ডাকও দিয়েছে ভারতীয়রা। এমন অবস্থায় এবার মালদ্বীপকে গুরুত্বপূর্ণ সহযোগী হিসেবে উলেস্নখ করল আমেরিকা।

গত বছরের নভেম্বরে মালদ্বীপে নতুন সরকার ক্ষমতায় এসেছে। দেশটির নতুন প্রেসিডেন্ট হয়েছেন মুহাম্মদ মুইজ্জু। তার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার জন্য সম্প্রতি মালদ্বীপ সফর করেছেন আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়ায় দায়িত্বে থাকা সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সেখানে মুইজ্জুর সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

সফর প্রসঙ্গে ডোনাল্ড লু জানান, 'মালদ্বীপের সঙ্গে সহযোগিতা আরও দৃঢ় করতে আগ্রহী আমেরিকা। ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে মুক্ত, অবাধ ও সুরক্ষিত রাখতে আমেরিকার গুরুত্বপূর্ণ সহযোগী হয়ে উঠবে মালদ্বীপ।'

মালদ্বীপে এখন পর্যন্ত দূতাবাস নেই আমেরিকার। তবে সেটি তৈরির কাজ চলছে। দূতাবাস দ্রম্নত গড়ে তোলার বিষয়েও আলোচনা হয়েছে দুই রাষ্ট্রের।

মালে ও দিলিস্নর সংঘাত নিয়ে এখন পর্যন্ত সরসারি কিছু বলেনি ওয়াশিংটন। কিন্তু আমেরিকার এই মন্তব্যের পর ভারত কোনো প্রতিক্রিয়া দেয় কিনা, সেদিকে এখন নজর সবার।

গত জানুয়ারি মাসের শুরুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের পরই মালদ্বীপ-ভারত সংঘাত তুঙ্গে ওঠে। লাক্ষাদ্বীপের ছবি তুলে ধরে মোদি মালদ্বীপের বদলে সেখানে যাওয়ার বিষয়ে উৎসাহিত করেন। এরপরই দুই দেশের মধ্যে সংকট বাড়ে। মোদিকে হেয় করে মন্তব্য করেন প্রেসিডেন্ট মুইজ্জুর দলের একাধিক নেতা। এরপরই এটি আরও প্রকট হয়।

সম্প্রতি ভারতকে ইঙ্গিত করে কঠোর বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট মুইজ্জু। এ ছাড়া দেশটিতে থাকা ভারতীয় সেনাদের চলে যেতে ১০ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন তিনি। তথ্যসূত্র : পিটিআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে