শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সেনা কমালেও বিমান হামলা জোরদার ইসরাইলের

যাযাদি ডেস্ক
  ০৩ জানুয়ারি ২০২৪, ০০:০০
সেনা কমালেও বিমান হামলা জোরদার ইসরাইলের

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা থেকে কিছু সেনা ফিরিয়ে আনার পরিকল্পনা ঘোষণা করেছে হামাসের সঙ্গে লড়াইরত ইসরাইল। তারপরও ভূখন্ডটিতে হামলা জোরদার করেছে তারা। গাজার বাসিন্দারা জানিয়েছেন, ইসরাইলি যুদ্ধবিমান ও ট্যাংকগুলো সোমবার রাতে ভূখন্ডটির দক্ষিণাংশে হামলা জোরদার করেছে। তথ্যসূত্র : রয়টার্স

হামাসের সঙ্গে প্রায় তিন মাস ধরে লড়াই করছে ইসরাইলের সামরিক বাহিনী। এ সময় গাজার অধিকাংশ এলাকাকে তারা প্রায় ধুলার সঙ্গে মিশিয়ে দিয়েছে, হাজার হাজার গাজাবাসী ফিলিস্তিনিকে হত্যার পাশাপাশি ভূখন্ডটির ২৩ লাখ বাসিন্দাকে গভীর মানবিক সংকটে ডুবিয়ে দিয়েছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, গাজার যুদ্ধ আরও অনেক মাস ধরে চলবে।

কিন্তু দেশটি তাদের আক্রমণের ধরনে পরিবর্তন আনার ইঙ্গিত দিয়েছে। সোমবার ইসরাইলের এক কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসে ইসরাইলি সামরিক বাহিনী গাজায় তাদের বাহিনীর আকার হ্রাস করবে এবং কৌশল পাল্টে আরও স্থানীয়ভাবে কয়েক মাসব্যাপী 'মুছে ফেলা' অভিযান শুরু করবে। তিনি বলেন, সেনা সংখ্যা কমানো হলে কিছু রিজার্ভ সেনা বেসামরিক জীবনে ফিরে যেতে পারবে, এতে সংঘাতের কারণে ক্ষতিগ্রস্ত ইসরাইলের অর্থনীতির ধস কিছুটা ঠেকানো যাবে। এর পাশাপাশি উত্তরে লেবাননের ইরান সমর্থিত হিজবুলস্নাহ গোষ্ঠীর সঙ্গে যদি ব্যাপক কোনো লড়াই বেধে যায়, তার জন্য সামরিক বাহিনীর কিছু ইউনিটকে প্রস্তুত রাখা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে