বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণার জন্য উপগ্রহ পাঠাল ভারত

যাযাদি ডেস্ক
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০
কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণার জন্য উপগ্রহ পাঠাল ভারত

মহাবিশ্বের রহস্যগুলোর অন্যতম কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণার জন্য মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ভারত। নতুন বছরের প্রথমদিন সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ১০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে এক্সপোস্যাট বা এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) উৎক্ষেপণ করে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও)। তথ্যসূত্র : এনডিটিভি

এর কিছুক্ষণের মধ্যে আইএসআরও এক্সপোস্যাটের সফল উৎক্ষেপণের কথা জানায়, পোলার স্যাটেলাই লঞ্চ ভেহিকল (পিএসএলভি) কৃত্রিম উপগ্রহটিকে ৬৫০ কিলোমিটার দূরের নির্দিষ্ট কক্ষপথে নিখুঁতভাবে স্থাপন করেছে।

এটি একটি 'টেক্সটবুক উৎক্ষেপণ' হয়েছে বলে আইএসআরও-র জ্যোতিঃপদার্থবিদ দীপঙ্কর ভট্টাচার্য জানিয়েছেন।

এটি ভারতের প্রথম এক্স-রে পোলারিমিটার কৃত্রিম উপগ্রহ। বিশ্বে এ ধরনের এটি দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ আর এর আগে শুধু আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা মহাশূন্যে পাঠিয়েছে।

এক্সপোস্যাট মিশন ছিল পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকলের (পিএসএলভি) ৬০তম ফ্লাইট। এর ২৬০ টন ওজনের রকেটটি একটি অত্যাধুনিক 'মানমন্দির' মহাশূন্যে নিয়ে স্থাপন করে। এই 'মানমন্দিরটি' কৃষ্ণগহ্বর ও নিউট্রন তারার সন্ধান ও পর্যবেক্ষণ করবে।

এর মাধ্যমে কৃষ্ণগহ্বর নিয়ে গবেষণা করার জন্য আমেরিকার পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে মহাশূন্যে 'মানমন্দির' স্থাপন করল ভারত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে