বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১
৯০ মিনিটে ২১টি কম্পন

জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত :সুনামি সতর্কতা

মূল ভূখন্ডে বিধ্বস্ত হয়েছে ৩৩ হাজার বাড়িঘর, বিদু্যৎ বিচ্ছিন্ন রাস্তায় ফাটল রাশিয়া-উত্তর কোরিয়ায় সুনামি সতর্কতা জারি
যাযাদি ডেস্ক
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০
জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে উপকূলীয় শহর ইশিকাওয়া অঞ্চলের বিভিন্ন রাস্তায় ফাটল ধরে -এপি অনলাইন

জাপানের মধ্যাঞ্চলে অতি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। প্রাথমিকভাবে এর মাত্রা সাত দশমিক ছয় বলে জানানো হয়েছে। ইশিকাওয়া অঞ্চলের নোটো এলাকায় সোমবার স্থানীয় সময় বিকাল ৪টা ১০ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানার পর জাতীয় সম্প্রচার কেন্দ্র 'এনএইচকে' বলেছে, অবিলম্বে সব বাসিন্দাকে উঁচু জায়গায় সরে যেতে বলা হয়। জাপানে আঘাত হানা এই ভূমিকম্পের জেরে উত্তর কোরিয়া ও রাশিয়ার কয়েকটি অঞ্চলেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স, এএফপি

দেশটির মধ্যাঞ্চল ইশিকাওয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর উপকূলীয় এলাকার হাজার হাজার বাড়িঘর বিদু্যৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভূমিকম্প কবলিত অঞ্চলে বিমান ও রেল চলাচল ব্যাহত হয়েছে। সোমবারের ভূমিকম্পে বিধ্বস্ত দেশটির মূল ভূখন্ডে বিধ্বস্ত হয়েছে অন্তত ৩৩ হাজার বাড়িঘর। ইশিকাওয়ার ওয়াজিমায় ভূমিকম্পের কারণে রাস্তায় ফাটল দেখা দিয়েছে। ভূমিকম্পে জাপান সাগরের উপকূলীয় এলাকার কিছু অংশে প্রায় এক মিটার উচ্চতার সুনামি হয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে আরও বড় ঢেউ দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হোকুরিকু ইলেকট্রিক পাওয়ার জানিয়েছে, তাদের পারমাণবিক বিদু্যৎ প্রকল্পে কোনো ধরনের অস্বাভাবিকতা ঘটেছে কি-না, তা পরীক্ষা করে দেখছে তারা। কানসাই ইলেকট্রিক পাওয়ারের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের পারমাণবিক বিদু্যৎ প্রকল্পগুলোতে এখন পর্যন্ত কোনো অস্বাভাবিকতা দেখা যায়নি, তবে কোম্পানি গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এর আগে ২০১১ সালের ১১ মার্চ জাপানের উত্তরাঞ্চলে একটি বিশাল ভূমিকম্পে বহু শহর ধ্বংসস্তূপে পরিণত হয় এবং ফুকুশিমার পারমাণবিক বিদু্যৎ কেন্দ্রের চুলিস্ন গলে গিয়ে বড় ধরনের বিপর্যয়ের কারণ হয়।

এদিকে, জাপানে আঘাত হানা ভূমিকম্পের জেরে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়। দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা 'ইয়োনহাপ' বলেছে, উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে দুই দশমিক আট মিটার পর্যন্ত সুনামি হতে পারে বলে বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়।

অন্যদিকে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তীরে জাপানের কাছাকাছি অবস্থিত রাশিয়ার দূরপ্রাচ্যের সাখালিন দ্বীপের পশ্চিম উপকূলের কিছু অংশ, প্রিমরস্ক ও খাবারোভস্ক অঞ্চলে সুনামি হতে পারে বলে সতর্ক করে দিয়েছে দেশটির সুনামি সংস্থা। রাশিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা 'তাস'র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। রুশ সংবাদমাধ্যম প্রিমরস্ক অঞ্চলের বন্দরনগরী ভস্নাদিভোস্তকের কর্তৃপক্ষের বরাত দিয়ে বলেছে, উত্তাল সমুদ্রে মাছ শিকারে যাওয়া জেলেদের 'জরুরি-ভিত্তিতে তীরে ফিরে আসার' নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা 'ইউএসজিএস' বলছে, এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির মধ্যাঞ্চলীয় হোনশু দ্বীপের ইশিকাওয়া জেলা। প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল পাঁচ দশমিক দুই। ইউএসজিএসের তথ্য অনুযায়ী, সোমবার জাপানে ৯০ মিনিটে ২১টি ভূমিকম্প আঘাত হেনেছে। সংস্থাটি জানায়, ৯০ মিনিটে মোট ২১টি ভূমিকম্প হয়েছে। এসব ভূমিকম্পের মাঝে সবচেয়ে ছোটটির মাত্রা ছিল চার দশমিক ছয় এবং সবচেয়ে বড়টির সাত দশমিক পাঁচ।

ভূগর্ভস্থ 'আগ্নেয় মেখলা' (রিং অব ফায়ার) টেকটোনিক পেস্নটের ওপর অবস্থানের কারণে জাপানে প্রায় প্রতিদিনই গড়ে ১০টি ভূমিকম্প অনুভূত হয়। এর আগে, ২০১১ সালের মার্চে জাপানে ৯ মাত্রার ভূমিকম্প হয়েছিল। ভয়াবহ সেই ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট সুনামিতে দেশটিতে মৃতু্য হয়েছিল প্রায় ১৮ হাজার ৫০০ মানুষের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে