বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আন্দোলনেই অনড় ভারতের কৃষকরা

আলোচনায়ও জট কাটেনি
যাযাদি ডেস্ক
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০

ভারতে নতুন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত কৃষকদের আলোচনার বসার আমন্ত্রণ জানিয়েছিল দেশটির সরকার। তাতে সাড়া দিয়ে মঙ্গলবার দিলিস্নর বিজ্ঞান ভবনে বৈঠকে বসে দুই পক্ষ। কিন্তু আলোচনাতেও জট না কাটার ইঙ্গিত মিলেছে বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম। এদিনের বৈঠকে কেন্দ্রের পক্ষ থেকে ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং শিল্প প্রতিমন্ত্রী সোমপ্রকাশ। সংবাদসূত্র : এবিপি নিউজ

বৈঠক সূত্রের উদ্ধৃতি দিয়ে দেশটির গণমাধ্যম জানায়, কেন্দ্র যে এই তিনটি কৃষি আইন কোনোভাবেই প্রত্যাহার করতে রাজি নয়, সে কথা কৃষকদের জানিয়ে দেওয়া হয়েছে। তবে সরকারের তরফে কৃষকদের সব সমস্যা খতিয়ে দেখারও আশ্বাস দেওয়া হয়েছে। অন্যদিকে, আইন প্রত্যাহারের দাবিতে অনড় রয়েছেন কৃষকরাও।

বিরোধীদলের চরম আপত্তির পরও কৃষি সংস্কার নিয়ে তিনটি বিল ভারতের পার্লামেন্টে পাস হওয়ার পর গত সেপ্টেম্বরে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিল তিনটি সই করলে সেগুলো আইনে পরিণত হয়।

ওই তিনটি আইনের একটির অধীনে সরকার ন্যায্যমূল্যে সরাসরি কৃষকদের কাছ থেকে ফসল কেনা বন্ধ করে দিতে পারবে। যার ফলে পাইকারি বাজারে চরম বিশৃঙ্খলা দেখা দেবে বলে আশঙ্কা কৃষকদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে