শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
করোনা নিয়ে সিডিসি

আগামী তিন সপ্তাহে ৬০ হাজার মৃতু্যর শঙ্কা যুক্তরাষ্ট্রে

ভারতে কম মৃতু্যর রেকর্ড কমছে সংক্রমণও
যাযাদি ডেস্ক
  ২৯ নভেম্বর ২০২০, ০০:০০

আগামী তিন সপ্তাহের মধ্যে আরও ৬০ হাজার মার্কিনি করোনায় প্রাণ হারাবে বলে এক পূর্বাভাস দিয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। প্রাদুর্ভাব শুরুর পর মহামারি করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত ও বিপর্যস্ত দেশটিতে ভাইরাসটির ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই চলতি সপ্তাহে এমন আশঙ্কার খবর জানাল দেশটির জাতীয় এই স্বাস্থ্য কর্তৃপক্ষ। সংবাদসূত্র : সিএনএন, এনডিটিভি

বৃহস্পতিবার 'থ্যাংকস গিভিং ডে'র মাধ্যমে যুক্তরাষ্ট্রে উৎসব ও ছুটির মৌসুম শুরু হয়েছে। মানুষ ব্যাপকহারে কেনাকাটা করছে। ফলে ভাইরাসটির সংক্রমণের বিস্তার আরও দ্রম্নত ছড়াতে পারে বলেই শঙ্কা করা হচ্ছে। বলা হচ্ছে, আগামী ১০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় দৈনিক মৃতের সংখ্যা দ্বিগুণ হতে পারে। ঐতিহ্যগতভাবে এই মৌসুমে পরিবারের সঙ্গে উৎসবের আনন্দে মাতার কথা থাকলেও অনেকে হারাতে পারেন প্রিয়জনদেরও।

চীনে প্রাদুর্ভাব ছড়ানো করোনায় সর্বোচ্চ দুই লাখ ৬৪ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে। আগামী তিন সপ্তাহে আরও ৬০ হাজার মৃতু্য হলে ডিসেম্বরের শেষে মৃতের সংখ্যা সোয়া তিন লাখে গিয়ে ঠেকবে। গত শুক্রবার টানা ২৫ দিন যুক্তরাষ্ট্রে দৈনিক কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ছিল লক্ষাধিক। এছাড়া হাসপাতালে রোগী ভর্তিতেও রেকর্ড হয়েছে। রেকর্ড সংক্রমণ শনাক্ত হচ্ছে অর্ধেকের বেশি রাজ্যে।

তবে আগামী মাসের মাঝামাঝি যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের অনুমোদন দেওয়ার কথায় কিছুটা আশা জাগালেও গণহারে টিকাদান কর্মসূচির জন্য মাসের পর মাস সময় লাগবে বলে বিশেষজ্ঞরা স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিচ্ছেন।

ভারতে কম মৃতু্যর রেকর্ড, কমছে সংক্রমণও

এদিকে, ভারতে গত দুই দিনে কমেছে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃতু্য। শুক্রবার দেশটিতে করোনা সংক্রমণ ছিল ৪৩ হাজারের ঘরে। শনিবার তা আরও কমে হয়েছে ৪১ হাজার। আর আগের দিনের মতোই মৃতু্য রয়েছে ৫০০-এর নিচে। যা দেশটিতে কম মৃতু্যর রেকর্ড।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছে ৪১ হাজার ৩২২ জন। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে ৯৩ লাখ ৫১ হাজার ১০৯ জন। পাশাপাশি দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৪৮৫ জন। আর এখন পর্যন্ত মারা গেছে এক লাখ ৩৬ হাজার ২০০ জন।

দেশটির মোট মৃতু্যর এক-তৃতীয়াংশই মহারাষ্ট্রে। সেখানে প্রাণ গেছে ৪৬ হাজার ৮৯৮ জনের। মৃতু্য তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা কর্ণাটক ও তামিলনাড়ুতে তা সাড়ে ১১ হাজার ছাড়িয়েছে। এরপর রয়েছে দিলিস্ন, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ ও অন্ধ্রপ্রদেশ।

এদিকে, দেশটিতে এখন পর্যন্ত মোট ৮৭ লাখ ৫৯ হাজার ৯৬৯ জন করোনামুক্ত হয়েছে। মোট আক্রান্তের সাড়ে ৯৩ শতাংশই সুস্থ হয়ে উঠেছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৪১ হাজার ৪৫২ জন।

ভারতের অধিকাংশ রাজ্যেই দৈনিক সংক্রমণ গত এক মাসে কমেছে। গত দুই সপ্তাহ ধরে দিলিস্ন এবং কেরালায় তা বেশি থাকার পর শনিবার একটু কমেছে। কিন্তু মহারাষ্ট্রেও দৈনিক সংক্রমণ গত দুই দিন ধরেই ছয় হাজার ছাড়িয়ে যাচ্ছে। এছাড়া রাজস্থান, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাটের মতো রাজ্যে শীত পড়ার সঙ্গে সঙ্গে খুব ধীরে হলেও ধারাবাহিকভাবে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে