শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
পেনসিলভানিয়ায় আপিলেও হার

ট্রাম্পের জন্য আরও একটি দুঃসংবাদ

যাযাদি ডেস্ক
  ২৯ নভেম্বর ২০২০, ০০:০০
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আরও একটি দুঃসংবাদ এল বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য। আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, নির্বাচনে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ভোটের ফল পাল্টে দেওয়ার চেষ্টায় ব্যর্থ হয়েছে তার শিবির। তাদের করা মামলা যুক্তরাষ্ট্রের ফেডারেল আপিল আদালতেও বাতিল হয়ে গেছে। আদালত রায় দিয়েছে, ভোট জালিয়াতির অভিযোগের বিপরীতে কোনো সুস্পষ্ট তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। সংবাদসূত্র :বিবিসি

এর আগে দেশটির নির্বাচনের এই 'ব্যাটলগ্রাউন্ডে' ডাকযোগে আসা লাখ লাখ ভোট বাতিল চেয়ে ট্রাম্পের প্রচারণা শিবিরের করা মামলা বাতিল করে দেয় পেনসিলভানিয়ার নিম্ন আদালত। সেই রায় পুনর্বিবেচনার আবেদন করেছিল রিপাবলিকান শিবির। সেই চেষ্টাও ব্যর্থ হলো।

আদালতে তিন বিচারকের প্যানেল জানিয়েছে, এই মামলার কোনো 'মেরিট' বা 'যোগ্যতা' নেই। ট্রাম্পের প্রচারণা শিবির কোনো নির্দিষ্ট অভিযোগ তোলেনি, কোনো প্রমাণও সরবরাহ করেনি। আপিল আদালতের অবস্থান জানিয়ে বিচারক স্টেফানোস বিবাস বলেন, 'মুক্ত ও স্বচ্ছ নির্বাচন আমাদের গণতন্ত্রের প্রাণশক্তি। সেখানে স্বচ্ছতার অভিযোগ তোলা গুরুতর বিষয়। তবে কোনো নির্বাচনকে অস্বচ্ছ বললেই তা সে রকম হয়ে যায় না।' বিচারক বলেন, 'যেকোনো অভিযোগ নির্দিষ্ট হতে হয় এবং তারপর তা প্রমাণ করতে হয়। যার কোনোটাই এখানে নেই।'

উলেস্নখ্য, নভেম্বরের নির্বাচনের পর থেকে রিপাবলিকান শিবির বেশ কয়েকটি রাজ্যে ভোট জালিয়াতি সংক্রান্ত একাধিক মামলা করলেও এখন পর্যন্ত বড় ধরনের কোনো সাফল্য পায়নি।

নির্বাচনের ফল আসার পর থেকেই হার স্বীকার করতে অসম্মত ট্রাম্প এবং এরপর থেকেই কোনো প্রমাণ ছাড়াই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে যাচ্ছেন তিনি। এই ঘটনায় দীর্ঘদিন ধরে চলে আসা মার্কিন নির্বাচনের ধারাও ব্যাহত হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে