বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
পরমাণু বিজ্ঞানী হত্যা

কাঠগড়ায় ইসরাইল, চরম প্রতিশোধের হুমকি ইরানের

এখন পর্যন্ত তেল আবিবের প্রতিক্রিয়া পাওয়া যায়নি হত্যায় ইসরাইলের সম্পৃক্ততার বিষয়ে নিশ্চিত ট্রাম্পও
যাযাদি ডেস্ক
  ২৯ নভেম্বর ২০২০, ০০:০০
ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ

ইরানের শীর্ষস্থানীয় পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ হত্যাকান্ডের জন্য ইসরাইলকে দায়ী করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। শনিবার তিনি বলেন, 'দেশের শীর্ষ পরমাণু বিজ্ঞানীকে হত্যায় চরম প্রতিশোধ নেওয়া হবে।' তিনি এটাও বলেছেন, 'এ ঘটনা তাদের দেশের পরমাণু কর্মসূচির গতি ধীর করতে পারবে না।' শুক্রবার তেহরানের কাছে এক চোরাগোপ্তা হামলায় নিহত হন মোহসেন। দামাভান্দ এলাকার আবজার্দে ইরানি এই পরমাণু বিজ্ঞানীর গাড়ি লক্ষ্য করে সশস্ত্র সন্ত্রাসীদের হামলার পর তাকে হাসপাতালে নিয়ে গিয়েও বাঁচানো যায়নি। সংবাদসূত্র :আল-জাজিরা, পার্স টুডে, বিবিসি, রয়টার্স

এ হামলায় জড়িতদের বিরুদ্ধে বজ্রের মতো আঘাত হানার অঙ্গীকার করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুলস্নাহ আলি খামেনির সামরিক উপদেষ্টা হোসেইন দেগানও। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ হত্যাকান্ডের জন্য ইসরাইলের দিকে আঙুল তুলে 'রাষ্ট্রীয় এ সন্ত্রাসী কর্মকান্ডের নিন্দা' জানাতে আন্তর্জাতিক মহলের প্রতি আহ্বান জানিয়েছেন।

পশ্চিমা গোয়েন্দাদের ধারণা, ফাখরিজাদেহই ছিলেন ইরানের গোপন পরমাণু অস্ত্র কর্মসূচির প্রধান। তেহরান অবশ্য সবসময়ই তাদের পরমাণু কর্মসূচির উদ্দেশ্য শান্তিপূর্ণ বলেই দাবি করে আসছে। জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত মাজিদ তখত রাভাঞ্চিও হত্যাকান্ডের পেছনে বিদেশি শক্তি; বিশেষ করে ইসরাইলের জড়িত থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, 'মোহসেনের হত্যাকান্ড আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন।' মধ্যপ্রাচ্যকে আরও অস্থিতিশীল করতেই এই হত্যাকান্ড ঘটানো হয়েছে বলেও মত তার।

আন্তর্জাতিক গণমাধ্যমের মতে, ইরানের শীর্ষ কর্মকর্তারা পরমাণু বিজ্ঞানী হত্যায় ইসরাইলের হাত আছে বলে অভিযোগ তুললেও এখন পর্যন্ত এ প্রসঙ্গে ইসরাইলের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু অস্ত্র কর্মসূচি নিয়ে অভিযোগ করতে গিয়ে মোহসেন ফাখরিজাদেহের নাম বলেছিলেন।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষ প্রকল্পগুলোতে মোহসেন কাজ করে যাচ্ছেন উলেস্নখ করে সে সময় এই নামটি 'মনে করে রাখতেও' বলেছিলেন নেতানিয়াহু। ২০১০ সাল থেকে ২০১২ সালের মধ্যে ইরানের চার পরমাণু বিজ্ঞানী হত্যাকান্ডের শিকার হয়েছেন। ইরান এসব হত্যাকান্ডেও ইসরাইল জড়িত বলে অভিযোগ করে আসছে।

পর্যবেক্ষকরা বলছেন, মোহসেনের ওপর হামলার জন্য যেই দায়ী হোক না কেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায়ের আগে আগে এমন ঘটনায় ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা নিশ্চিতভাবেই বাড়বে।

তেহরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা নিয়ে পশ্চিমাদের নতুন উদ্বেগের মধ্যেই ইরানের এ শীর্ষ পরমাণু বিজ্ঞানী খুন হলেন। বেসামরিক পরমাণু শক্তি উৎপাদন কিংবা অস্ত্র কর্মসূচি- দুই ক্ষেত্রেই এই ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা খুবই গুরুত্বপূর্ণ।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে চুক্তি ইরানকে তার পরমাণু কর্মসূচিতে দৃশ্যত লাগাম টানতে বাধ্য করলেও দুই বছর আগে ট্রাম্প চুক্তিটি থেকে বেরিয়ে যাওয়ার পর তেহরানও চুক্তিতে থাকা বিভিন্ন শর্ত লঙ্ঘন করা শুরু করে।

৩ নভেম্বরের ভোটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জো বাইডেন ইসরাইলের আপত্তি সত্ত্বেও ফের ইরান চুক্তিতে ওয়াশিংটনকে ফিরিয়ে নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। মোহসেনের হত্যাকান্ড মধ্যপ্রাচ্যের পরিস্থিতিকে আরও উত্তপ্ত করে তুলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর সাবেক প্রধান জন ব্রেনান।

কঠোর বার্তা ইরানের সর্বোচ্চ নেতার

অন্যদিকে, ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যার সঙ্গে জড়িত সবার শাস্তি নিশ্চিত করতে বলেছেন সর্বোচ্চ নেতা আয়াতুলস্নাহ আলি খামেনি। তিনি বলেন, 'এই হত্যাকান্ড যারা ঘটিয়েছে এবং যারা এর পেছনে রয়েছে, তাদের সবার শাস্তি নিশ্চিত করতে হবে।' একই সঙ্গে তিনি বিজ্ঞান, গবেষণা ও কারিগরি ক্ষেত্রে এই বিজ্ঞানীর পরিকল্পনা এগিয়ে নিয়ে যাওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন।

হত্যাকান্ডে ইসরাইলের সম্পৃক্ততার বিষয়ে নিশ্চিত ট্রাম্পও

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহর হত্যাকান্ডে কুখ্যাত গুপ্তচর সংস্থা- মোসাদের হাত থাকার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি নিজের টুইটার পেজে একজন ইসরাইলি সাংবাদিকের একটি পোস্ট রিটুইট করে ইরানি বিজ্ঞানী হত্যায় তেল আবিবের হাত থাকার বিষয়টি নিশ্চিত করেন। ট্রাম্পের রিটুইটে বলা হয়েছে, 'ফাখরিজাদেহকে ইসরাইলি গুপ্তচর সংস্থা (মোসাদ) বহু বছর ধরে হত্যার চেষ্টা করছিল।' এছাড়া ট্রাম্প নিজে এক টুইটার বার্তায় মোহসেন ফাখরিজাদেহকে তার ভাষায় ইরানের 'পরমাণু অস্ত্র কর্মসূচি'র কারিগর বলেও দাবি করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে