শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির বিচার শুরু

যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২০, ০০:০০
নিকোলাস সারকোজি

তদন্ত সংক্রান্ত গোপন তথ্য হাতে পেতে এক বিচারকের ওপর প্রভাব বিস্তারের অভিযোগে বিচার শুরু হয়েছে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির। সোমবার থেকে শুরু হওয়া এই প্রক্রিয়ার জেরে রাজনীতির মঞ্চ থেকে সারকোজির বিদায় ঘণ্টা বাজা স্রেফ সময়ের অপেক্ষা; বিরোধী শিবির থেকে আসছে এমনই কটাক্ষ। একই সঙ্গে, সারকোজির দীর্ঘ রাজনৈতিক কেরিয়ারের জন্য যে এই বিচার প্রক্রিয়া বড়সড় অশনি সংকেত, তা মেনে নিচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের অধিকাংশই।

২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত ফ্রান্সের রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকা সারকোজির বিরুদ্ধে অভিযোগ, ল'রিয়েল সংস্থার কর্ণধার লিলিঅ্যান বেটেনকোর্টের কাছ থেকে বেআইনি অর্থ সংগ্রহ করেছিলেন তিনি। ২০০৭ সালে তার নির্বাচনী প্রচারের কাজে ব্যবহারের জন্য ওই অর্থ তিনি নিয়েছিলেন বলে দাবি তদন্তকারীদের। অভিযোগ, পরবর্তী সময়ে সেই মামলা সংক্রান্ত গোপন তথ্য বের করে আনার জন্য ফ্রান্সের অন্যতম শীর্ষ আপিল আদালতের বিচারক গিলবার্ট আজিবার্টের ওপর প্রভাব খাটানোর চেষ্টা চালান তিনি। পরিবর্তে আজিবার্টকে প্রস্তাব দিয়েছিলেন মোনাকোতে একটি মোটা মাইনের চাকরি পাইয়ে দেওয়ার।

যদিও সারকোজি বরাবরই তার বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে এসেছেন। বরং তার বিরুদ্ধে চলা তদন্ত প্রক্রিয়ার দিকেই আঙুল তুলে গেছেন তিনি। পাশাপাশি চেষ্টা চালিয়ে গেছেন তার বিরুদ্ধে চলা সব মামলা খারিজের। যদিও 'শেষরক্ষা হলো না' বলে কটাক্ষ বিরোধীদের। সংবাদসূত্র : রয়টার্স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে