logo
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ ১২ কার্তিক ১৪২৭

  যাযাদি ডেস্ক   ১৮ অক্টোবর ২০২০, ০০:০০  

নাগারনো-কারাবাখ বিবাদ

দুই পক্ষেরই যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ

রাশিয়ার মধ্যস্থতায় হওয়া যুদ্ধবিরতি লঙ্ঘন করার জন্য একে অপরকে দুষছে সাবেক দুই সোভিয়েত প্রজাতন্ত্র আর্মেনিয়া ও আজারবাইজান। নাগারনো-কারাবাখকে কেন্দ্র করে এই দুই দেশের মধ্যে গত ২৭ সেপ্টেম্বর থেকে রক্তক্ষয়ী সংঘাত শুরু হয়। সংবাদসূত্র :আল-জাজিরা

গত সপ্তাহে মস্কোর মধ্যস্থতায় দেশ দুটি একটি যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হওয়ার কথা জানালেও কয়েকদিন ধরেই পরস্পরের বিরুদ্ধে নতুন করে উসকানি দেওয়ার অভিযোগ করে আসছে।

আর্মেনিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় গানজা শহরে ১৩ বেসামরিক নিহত এবং ৪০ জনের বেশি আহত হয়েছে বলে শনিবার আজারবাইজান অভিযোগ করেছে। অন্যদিকে, আজারবাইজানের বিরুদ্ধে ঘনবসতিপূর্ণ এলাকায় গোলাবর্ষণ অব্যাহত রাখার অভিযোগ করেছে আর্মেনিয়া।

সংঘাতকে কেন্দ্র করে দক্ষিণ ককেশাস অঞ্চল তিন দশকের মধ্যে সবচেয়ে অস্থিতিশীল সময় পার করছে। ৯০ এর দশকের পর এই প্রথম দুই সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের মধ্যে এমন সংঘর্ষ দেখা যাচ্ছে। নাগারনো-কারাবাখকে আজারবাইজান নিজেদের বলে দাবি করলেও অঞ্চলটি এখন আর্মেনীয় নৃগোষ্ঠীর লোকজনের নিয়ন্ত্রণে; আর আর্মেনিয়াও তাদের সমর্থন দিচ্ছে। ১৯৮৮-৯৪ সাল পর্যন্ত এই অঞ্চলকে ঘিরে দুই দেশের মধ্যে যুদ্ধ চললেও পরে একটি যুদ্ধবিরতি স্বাক্ষরিত হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে