logo
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ ৬ আশ্বিন ১৪২৭

  অনলাইন ডেস্ক    ১৭ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

জাপানের প্রধানমন্ত্রী

ইয়োশিহিদে সুগার

অপ্রত্যাশিত উত্থান

যাযাদি ডেস্ক

শিনজো আবে এতদিন ধরে জাপানের প্রধানমন্ত্রী ছিলেন যে, বিশ্বের প্রায় সব অঞ্চলের মানুষের কাছেই তার মুখটি পরিচিত হয়ে উঠেছিল এবং সম্ভবত সবাই তার নামের উচ্চারণও জানতেন। এখন জাপানের প্রধানমন্ত্রী বদলে গেছে। আবের স্থলাভিষিক্ত ইয়োশিহিদে সুগা কী তার পূর্বসূরীর মতো এতটা পরিচিত হওয়ার সুযোগ পাবেন? তার নামের উচ্চারণও কি একইভাবে সবাই জানবে? একমাস আগেও সম্ভবত খুব কম লোকই জাপানে কী ঘটতে যাচ্ছে সে বিষয়ে ধারণা করতে পেরেছিল। প্রথমত, আবের পদত্যাগ। বিশেষ করে টোকিও অলিম্পিকের আগে তিনি পদত্যাগ করবেন এটি কারও প্রত্যাশাতেই ছিল না। আবের প্রস্থানের চেয়েও সুগা যে তার স্থলাভিষিক্ত হবেন, এ ধারণা করা লোকের

সংখ্যা ছিল আরও কম।

৭১ বছর বয়সি সুগা পরিচিত ছিলেন আবের 'ফিক্সার' হিসেবে; যার কাজ পর্দার আড়ালের থেকে দায়িত্ব সমাধা করা। সম্প্রতি তাকে জিজ্ঞাসা করা হয়েছিল, নিজেকে কী আপনি চমৎকার লোক মনে করেন? সুগার উত্তর, 'আমি তাদের কাছে খুবই চমৎকার, যারা তাদের কাজ ঠিকঠাক করতে পারে।

জনসমক্ষে তাকে খুব একটা হাসতে দেখা যায় না। সরকারি মুখপাত্র হিসেবেও তিনি তেমন আকর্ষণীয় নন। প্রশ্ন পছন্দ না হলে সেসব বিষয়ে উত্তর দিতে অস্বীকৃতি জানানোয় জাপানি সাংবাদিকদের কাছে সুগার ডাকনাম 'লৌহ প্রাচীর'। সংবাদসূত্র : বিবিসি

ভারতে বজ্রপাতে

২৮ জনের মৃতু্য

যাযাদি ডেস্ক

ভারতে বজ্রপাতে ২৮ জনের মৃতু্য হয়েছে। এর মধ্যে বিহারে মারা গেছে ১৮ জন এবং উত্তরপ্রদেশে ১৩ জন। বজ্রপাতের বিষয়ে লোকজনকে আগেই সতর্ক করা হয়েছিল বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারী বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হতে পারে। সে কারণে বাড়ির বাইরে বেরোলেও দুর্যোগের সময় লোকজনকে খোলা জায়গায় দাঁড়াতে নিষেধ করা হয়েছিল। কিন্তু, আগাম সতর্কতা সত্ত্বেও বজ্রপাতে মৃতু্য

ঠেকানো গেল না।

বিহারের মধুবনী, কাটিহার ও গয়ায় বজ্রপাত ডিটেকশন কেন্দ্র তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। সেখান থেকে লোকজনকে সতর্ক করা হচ্ছে।

সরকারি সূত্রের খবর অনুযায়ী, মঙ্গলবার বৈশালি জেলার রাঘবপুর বস্নকে বজ্রপাতে ৪ জন মারা গেছে।

সংবাদসূত্র : এনডিটিভি

এছাড়া রোহতাস, ভোজপুর, গোপালগঞ্জ ও সারান জেলায় ২ জন করে মারা গেছে। পাটনা, বেগুসরাই, আরারিয়া, সুপাউল, কাইমুর ও অন্য আর একটি জেলায় একজন করে বজ্রপাতে মারা গেছে।

ভূমিকম্পে কেঁপে

উঠল নেপাল

\হ

যাযাদি ডেস্ক

নেপালে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির ভূমিকম্প কেন্দ্র জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬। স্থানীয় সময় বুধবার সকালে রাজধানী কাঠমন্ডুর কাছে ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল রাজধানী কাঠমন্ডু থেকে ৪৮ কিলোমিটার পূর্বে। স্থানীয় সময় সকাল ৫টা ৪ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। ভূমিকম্পের সময় রাজধানী কাঠমন্ডুতে প্রচন্ড কম্পন অনুভূত হয়েছে। ফলে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এদিকে, ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র বলছে, নেপালে আঘাত হানা ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৩। স্থানীয় পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, তারা এখনও ভূমিকম্প থেকে কোনো ক্ষয়-ক্ষতি বা হতাহতের খবর পাননি। রাজধানী কাঠমন্ডুর পূর্বাঞ্চলীয় রামচি এলাকায় ভূমিকম্পটি আঘাত হেনেছে। ওই এলাকা চীনের তিব্বত সীমান্তের কাছে অবস্থিত। সংবাদসূত্র : রয়টার্স
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে