logo
শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ ১০ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ১০ আগস্ট ২০২০, ০০:০০  

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহিন্দা রাজাপাকসে

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহিন্দা রাজাপাকসে
মাহিন্দা রাজাপাকসে
শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মাহিন্দা রাজাপাকসে। রোববার দেশটির একটি ঐতিহাসিক বৌদ্ধ মন্দিরে শপথ নেন তিনি। এর আগে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ৭৪ বছর বয়সী মাহিন্দা। এ ছাড়া গত নভেম্বর থেকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্বে ছিলেন তিনি। সংবাদসূত্র : বিবিসি

দেশটির বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের ভাই মাহিন্দা রাজাপাকসে। শুক্রবার বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করেন। বিজয়ী দল শ্রীলংকা পিপলস ফ্রন্টকে (এসএলপিপি) সরকার গঠনের জন্য আহ্বান জানানোর পর আবারও প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার সুযোগ পান মাহিন্দা রাজাপাকসে। এর মধ্যদিয়ে দেশটির মূল শাসনক্ষমতা রাজাপাকসে পরিবারের হাতেই থেকে গেল।

গত নভেম্বর মাসে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছিলেন মাহিন্দা। তবে প্রধানমন্ত্রী হওয়ার মতো সংখ্যাগরিষ্ঠতা তার ছিল না। দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া সংবিধান মুলতবি করে তাকে প্রধানমন্ত্রী হওয়ার আহ্বান জানিয়েছিলেন। এর মধ্যদিয়ে দেশে এক সাংবিধানিক সংকট তৈরি হয়।

তবে এবারের নির্বাচনে বড় জয় পেয়েছে তাদের দুই ভাইয়ের দল শ্রীলংকা পিপলস ফ্রন্ট। দুই-তৃতীয়াংশ আসনে বড় ব্যবধানে জয়ী হয়েছেন তারা। দেশটির সাংবিধানিক পরিবর্তনের জন্য এই 'নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা' প্রয়োজন ছিল।

আর এর মধ্যদিয়ে সাংবিধানিক সংকট কাটল বলে মনে করা হচ্ছে।

রাজপাকসের ভাইদের দল পার্লামেন্টের মোট ২২৫টি আসনের মধ্যে ১২৫টিতে জয় পেয়েছে। আরও পাঁচটিতে জয় পেয়েছে তাদের মিত্র দলগুলো। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বড় জয় পান গোতাবায়া রাজাপাকসে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে