logo
সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০ ১৩ আশ্বিন ১৪২৭

  যাযাদি ডেস্ক   ০৫ আগস্ট ২০২০, ০০:০০  

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোনো জাদুকরি সমাধান নেই করোনা মোকাবিলায়

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় কোনো জাদুকরি সমাধান নেই উলেস্নখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার বলেছে, চীনে করোনা ভাইরাসের উৎস প্রমাণে তারা প্রাথমিক কাজ সম্পন্ন করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসাস করোনা মোকাবিলায় সরকারসমূহ ও জনগণকে টেস্টিং, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরার মতো জানা বিষয়ে গুরুত্বারোপ করার আহবান জানিয়েছেন। সংবাদসূত্র : এএফপি, বিবিসি

এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে টেড্রোস বলেন, 'আমরা সবাই আশা করছি অনেকগুলো কার্যকর ভ্যাকসিন করোনা সংক্রমন থেকে জনগণকে সুরক্ষা দেবে। যদিও এই মুহূর্তে জাদুকরি কোনো ব্যবস্থা নেই, এমনটি কখনো হতে পারে না।' জনস্বাস্থ্যের মূল ভিত্তি এখন অত্যন্ত কার্যকর এ কথা উলেস্নখ করে টেড্রোস বলেন, বিশেষ করে মাস্ক পরার মাধ্যমে সবার মাঝে 'জোরালো এই বার্তা পৌঁছে দেয়া হয়েছে যে, আমরা সবাই একসঙ্গে আছি।'

বিশ্বের অনেক দেশে এখনো সংক্রমণ বাড়ছে। তবে টেড্রোস জোর দিয়ে বলেন, পরিস্থিতি খারাপ ছিল। কিন্তু দক্ষিণ কোরিয়া দেখিয়েছে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়। যখন সরকার জনগণের জন্য জোরলো পদক্ষেপ নিয়েছে, তখন এই মহামারি নিয়ন্ত্রণে এসেছে।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে উহানে করোনাভাইরাস ছড়িয়ে পরার পর বিশ্বে এ পর্যন্ত ছয় লাখ ৯৮ হাজার লোকের মৃতু্য হয়েছে এবং আক্রান্ত হয়েছে এক কোটি ৮৪ লাখের বেশি লোক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত মে মাসের শুরুর দিকে প্রাণী থেকে কোভিড-১৯ ছড়ানোর উৎস সন্ধানে তাদের বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানোর জন্য চীনের প্রতি আহ্বান জানায়। জাতিসংঘের এই সংস্থা জানায়, মানবদেহে কীভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে সেটি শনাক্ত করার প্রাথমিক কাজ সম্পন্ন করতে ১০ জুলাই সংস্থা তাদের মহামারি বিশেষজ্ঞ ও প্রাণী স্বাস্থ্য বিশেষজ্ঞদের বেইজিং পাঠায়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে