শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভার্চুয়াল আদালতের কার্যক্রম চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ

ম যাযাদি রিপোর্ট
  ২৬ নভেম্বর ২০২০, ০০:০০

আদালতের তথ্যপ্রযুক্তি ব্যবহার আইন অনুসারে ভার্চুয়াল আদালতের কার্যক্রম পরিচালনার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট বুধবার সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

ফলে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল উপস্থিতিতে আদালতের কার্যক্রম পরিচালনায় আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বেঞ্চের রাষ্ট্রপক্ষের আইন কর্মকর্তা ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উলস্নাহ।

করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে গত ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে মন্ত্রিসভার বৈঠকে 'আদালতে তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০' এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। দুইদিন পর ৯ মে অধ্যাদেশ জারি করা হয়। ফলে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চুয়াল উপস্থিতিতে আদালতের কার্যক্রম পরিচালনার সুযোগ তৈরি হয়।

আইনটির বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী এ কে এম আসিফুল হক গত ২৩ আগস্ট একটি রিট করেন। রিটের ওপর ২৩ নভেম্বর শুনানি শেষে গতকাল আদেশ দেওয়া হয়। আদালতে রিটের পক্ষে আবেদনকারী নিজে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উলস্নাহ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে