শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

একের পর এক সুখবর রুশ ভ্যাকসিনও ৯৫ শতাংশ কার্যকর দাবি

ম যাযাদি ডেস্ক
  ২৬ নভেম্বর ২০২০, ০০:০০

করোনাভাইরাস সামাল দিতে পুরো বিশ্বের যখন টালমাটাল অবস্থা তখন বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন নিয়ে একের পর এক সুখবর আসছে। কয়েকদিন আগে ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা সুখবর দিয়েছিল। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে তাদের তৈরি করোনা ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকর বলে দাবি করেছিল তারা। সম্প্রতি রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন 'স্পুটনিক-ভি' দ্বিতীয় দফায় ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে দেশটি। সংবাদসূত্র : রয়টার্স

যদিও প্রথম দফায় ৯২ শতাংশ কার্যকর বলে দাবি করেছিল তারা। একই সঙ্গে এটি বিশ্বের সবচেয়ে সস্তা ভ্যাকসিন হবে বলে দাবি রাশিয়ার। মঙ্গলবার রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি ও রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) পক্ষ থেকে বলা হয়েছে, দ্বিতীয় দফায় সংক্রমণ রুখতে ৯১.৪ শতাংশ কার্যকর হয়েছে 'স্পুটনিক-ভি'। মোট ৩৯টি কেসের মাধ্যমে এটা মূল্যায়ন করা হয়েছে। ৪২ দিন পর ভ্যাকসিনের কার্যকারিতা বেড়ে হয়েছে ৯৫ শতাংশ।

এছাড়া সংস্থাটি আরও জানায়, আন্তর্জাতিক বাজারে 'স্পুটনিক ভি' ভ্যাকসিনের দাম ১০ ডলারেরও কম হতে পারে। বাংলাদেশি মুদ্রায় তার দাম হতে পারে প্রায় ৮৪৫ টাকা। যা বিশ্বের সবচেয়ে সস্তা ভ্যাকসিন হবে বলে দাবি রাশিয়ার।

যদিও চূড়ান্ত মূল্যায়নের জন্য কতগুলো কেস নেওয়া হয়েছে সেটা জানায়নি রাশিয়া। গামালেয়ার অধিকর্তা অ্যালেক্সজান্ডার জিন্টসবার্গ বলেন, 'স্বেচ্ছাসেবকদের দ্বিতীয় ডোজ দেওয়ার এক সপ্তাহ পর দ্বিতীয় দফার মূল্যায়ন করা হয়েছে। দুটি ডোজের ক্ষেত্রেই সাড়া দিয়েছে শরীর।'

তবে, দ্বিতীয় ডোজের তৃতীয় সপ্তাহ পর থেকে কার্যকারিতার হার অনেক বেশি করে বাড়বে বলে জানিয়েছে রাশিয়া। ভ্যাকসিনটিকে ২-৮ ডিগ্রি সেলসিয়াসের (৩৫.৬ থেকে ৪৬.৪ ডিগ্রি ফারেনহাইট) মধ্যে রাখতে হবে বলেও সংস্থার পক্ষ থেকে জানা গেছে।

অন্যদিকে, যুক্তরাজ্য ও ব্রাজিলে উচ্চপর্যায়ের গবেষণার পর অক্সফোর্ড ভ্যাকসিনের বিষয়ে অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে জানানো হয়েছিল, ভ্যাকসিনের একটি ডোজ প্রয়োগের পর মানব শরীরে তা ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। তবে এক মাস পর ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রয়োগের পর কার্যকারিতা ৬২ শতাংশে নেমে এসেছে। সেই কারণে ভ্যাকসিনের গড় কার্যকারিতা ৭০ শতাংশ বলে অ্যাস্ট্রাজেনেকা দাবি করেছে।

অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী পাস্কাল সরিওটে বলেন, 'করোনা মোকাবিলায় এই ভ্যাকসিন যথেষ্ট কার্যকর এবং মানব শরীরে নিরাপদ। এই ভ্যাকসিন বাজারে এলে জনস্বাস্থ্যে তাৎক্ষণিক প্রভাব পড়বে। করোনার প্রকোপও অনেকটাই রুখে দেওয়া সম্ভব হবে।' তবে কবে নাগাদ অক্সফোর্ডের ভ্যাকসিন বাজারে আসবে সেটা সংস্থার পক্ষ থেকে জানানো হয়নি।

পুতিন নিজেই 'স্পুটনিক ভি'

ভ্যাকসিন নেননি

এদিকে, রাশিয়া 'বিশ্বের প্রথম' করোনাভাইরাস টিকা আবিষ্কারের ঘোষণা দেওয়ার কয়েক মাস পরও দেশটির প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিন নিজে এই টিকা নেননি। ক্রেমলিন সূত্রকে উদ্ধৃত করে মার্কিন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। অবশ্য রুশ প্রেসিডেন্টের এক মেয়েকে 'স্পুটনিক ভি' নামের এই টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন তিনি।

করোনাভাইরাসের নিরাপদ টিকা উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে 'স্পুটনিক ভি' অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। তবে রাশিয়ার ভ্যাকসিন অনুমোদনের ঘোষণার পরই এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। তৃতীয় পর্যায়ের ট্রায়ালের আগেই এই টিকার অনুমোদন দেওয়া হলেও রুশ প্রেসিডেন্ট পুতিন জানান, এই ভ্যাকসিন তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে। মেয়ের শরীরের তাপমাত্রা খানিক বেড়ে গিয়েছিল, তবে অন্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। পুতিন-কন্যার শরীরে এই টিকা প্রয়োগ করা হলেও রুশ প্রেসিডেন্ট নিজে তা গ্রহণ করেননি।

মঙ্গলবার ক্রেমলিন জানিয়েছে, চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শেষ হয়নি এমন টিকা পুতিন নিতে পারেন না। যদিও রাশিয়ার সামনের সারির স্বাস্থ্যসেবা কর্মী, শিক্ষক এবং শীর্ষ পর্যায়ের বেশ কয়েকজন কর্মকর্তাকে এই টিকা দেওয়া হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, সার্টিফাই করা হয়নি এমন টিকা প্রেসিডেন্ট ব্যবহার করতে পারেন না। তবে 'সার্টিফাই' এবং 'অ্যাপ্রম্নভড'-এর মধ্যে কী পার্থক্য তার কোনো ব্যাখ্যা দেননি পেসকভ। তিনি বলেন, 'এখনো গণহারে টিকা দেওয়া শুরু হয়নি এবং রাষ্ট্রের প্রধান স্বেচ্ছাসেবী হিসেবে তিনি টিকা নিতে পারেন না। এটা অসম্ভব।' পেসকভ আরও বলেন, খুব শিগগিরই ট্রায়াল শেষ হবে। আর 'যদি তিনি মনে করেন যে এটা প্রয়োজন' তাহলে তিনি এ বিষয়ে মানুষজনকে জানাবেন।

যেদিন স্পুটনিক ভির ডেভেলপাররা জানান যে, এই টিকা কার্যকর, সস্তা এবং পরিবহণে সহজ ওইদিনই পুতিনের টিকা না নেওয়ার খবর সামনে আসে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে