শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মিরপুরের কালশী বস্তিতে আগুন

ম যাযাদি রিপোর্ট
  ২৬ নভেম্বর ২০২০, ০০:০০

রাজধানীর মহাখালীর সাততলা বস্তি ও মোহাম্মদপুর বিহারিপট্টির পর এবার অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে মিরপুরের কালশী বাসস্ট্যান্ডসংলগ্ন বাউনিয়াবাদের বস্তিতে। মঙ্গলবার দিবাগত রাত সোয়া দুইটার দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। আগুনে ৪৩টি ঘর ও ১২টি দোকান পুড়ে যায়। নিঃস্ব হয়েছে অসংখ্য মানুষ। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণকক্ষের কর্মকর্তা রাসেল শিকদার বলেন, রাত ২টা ১০ মিনিটে অগ্নিকান্ডের সূত্রপাত হয়। এর এক ঘণ্টা পর ফায়ার সার্ভিসের ১২টি ইউনিটের প্রচেষ্টায় রাত ৩টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। নির্বাপণ হয় ভোর ৬টা ২৮ মিনিটে। ততক্ষণে আগুনে ৪৩টি কাঁচা বসতঘর ও ১২টি দোকান পুড়ে যায়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি তদন্তের পর নিশ্চিত হওয়া যাবে।

এদিকে স্থানীয়রা জানান, বাউনিয়াবাদের ওই বস্তির বেশির ভাগ ঘরই বাঁশ, কাঠ ও টিনের তৈরি। এসব ঘর মূলত রিকশাচালক, অটোচালক ও দিনমজুরেরা কম টাকায় ঘর ভাড়া নেন। ওই বস্তিতে দুই শ'র মতো ঘর ও কাছাকাছি দোকান রয়েছে। নিম্ন আয়ের মানুষের ওইসব ঘর তৈরির উপাদানের কারণেই আগুন লাগার পর দ্রম্নত তা ছড়িয়ে পড়ে। স্থানীয় বাসিন্দাদের কাছে

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট আগুন নেভাতে কাজ শুরু করে। প্রায় এক ঘণ্টা পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, বাউনিয়াবাদের সি বস্ন-কের বস্তি থেকে আগুনের সূত্রপাত হয়। পরে খবর পেয়ে মিরপুর, তেজগাঁও, কুর্মিটোলা ও টঙ্গী থেকে ১২টি ইউনিট দ্রম্নত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনার কাজ শুরু করে। বৈদু্যতিক গোলযোগ, গ্যাস সংযোগ কিংবা সিগারেটের আগুন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

গত বছরের ২৬ ডিসেম্বরে এই বস্তিতে আগুন লেগেছিল। সেদিন রাত ১২টা ৫০ মিনিটে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট টানা এক ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ১টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। ওই আগুনে বস্তির শতাধিক ঘর ভস্মীভূত হয়েছিল। তখন বস্তির পাশে একটি ভাঙারির দোকান থেকে আগুনের সূত্রপাত হয়েছিল। বস্তির বাসিন্দাদের তখন অভিযোগ ছিল, ষড়যন্ত্র করে তাদের বস্তিতে আগুন দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত সোমবার রাত পৌনে ১২টার দিকে রাজধানীর মহাখালীর সাততলা বস্তিতে আগুন লাগে। সেখানে পুড়ে গেছে ২০০ ঘর ও ৩৫টির বেশি দোকান। এর আগে ২০১৬ সালে সাততলা বস্তিতে আগুন লেগে শতাধিক বাড়িঘর পুড়ে যায়। মঙ্গলবার বিকাল ৪টা ১৫ মিনিটে মোহাম্মদপুর বাবর রোডের বিহারিপট্টির জহুরি মহলস্নায় আগুন লাগে। নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে