বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নতুনধারা
  ২৬ নভেম্বর ২০২০, ০০:০০

ম যাযাদি রিপোর্ট

সপ্তাহের ৪র্থ কার্যদিবস বুধবার দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বিমা খাত। অপরদিকে আগেরদিন দাপট দেখানো মিউচুয়াল ফান্ড পতনের তালিকায় নাম লিখিয়েছে। মিউচুয়াল ফান্ডের পতন হলেও বিমার ওপর ভর করে ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ।

প্রায় সবকটি বিমার পাশাপাশি বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে বুধবার লেনদেন শুরু হয়। দিনের লেনদেনের শেষ পর্যন্ত বিমা খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে তালিকাভুক্ত ৪৮টি বিমা কোম্পানির মধ্যে ৪১টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪টির এবং ৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

অপরদিকে, লেনদেনের শুরু থেকেই পতনের তালিকায় নাম লেখাতে থাকে একের পর এক মিউচুয়াল ফান্ড। লেনদেনের শেষদিকে পতনের মাত্রা বেড়ে যায়। ফলে দিনের লেনদেন শেষে একটি মিউচুয়াল ফান্ডও দাম বৃদ্ধির তালিকায় নাম লেখাতে পারেনি। তালিকাভুক্ত ৩৭টি মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩৬টিরই দরপতন হয়েছে। একটির দাম অপরিবর্তিত রয়েছে। অথচ আগেরদিন সবকটি মিউচুয়াল ফান্ডের দাম বেড়েছিল।

একদিনের ব্যবধানে মিউচুয়াল ফান্ড বিপরীত আচরণ করলেও একের পর এক বিমা কোম্পানির শেয়ার দাম বৃদ্ধি পাওয়ায় অন্য খাতের ওপর তার ইতিবাচক প্রভাব পড়ে। ফলে দিনভর ডিএসই লেনদেনে অংশ নেয়া ১৪১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১০৯টি এবং ৯২টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বেড়ে যাওয়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৬১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্‌ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৮১ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৬০২ কোটি ৭৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৭১ কোটি ৩ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ৬৮ কোটি ২৯ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে নিটল ইন্সু্যরেন্সের শেয়ার। কোম্পানিটির ২৪ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কন্টিনেন্টাল ইন্সু্যরেন্সের ১২ কোটি ৯৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ১২ কোটি ৮৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে পাইওনিয়ার ইন্সু্যরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- নর্দান ইসলামী ইন্সু্যরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্সু্যরেন্স, এডিএন টেলিকম, রিলায়েন্স ইন্সু্যরেন্স, বিবি ফাইন্যান্স, ন্যাশনাল ফিড এবং কাশেম ইন্ডাস্ট্রি।

আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১২ কোটি ৭৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮০টির এবং ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে