শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

৭৫ ওয়ার্ডে কমিউনিটি সেন্টার বানাবে ডিএসসিসি

যাযাদি রিপোর্ট
  ২৭ অক্টোবর ২০২০, ১৮:৩৪

৭৫টি ওয়ার্ডের প্রতিটিতেই কমিউনিটি সেন্টার বানাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। মঙ্গলবার নগর ভবনের মেয়র হানিফ অডিটরিয়ামে অনুষ্ঠিত ডিএসসিসির দ্বিতীয় পরিষদের চতুর্থ বোর্ড সভায় এ তথ্য জানান সংস্থাটির মেয়র শেখ ফজলে নূর তাপস।

সভায় পুরানো কমিউনিটি সেন্টারগুলো উদ্ধারে সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়।

এ প্রসঙ্গে মেয়র তাপস বলেন, আমাদের অনেক সামাজিক অনুষ্ঠান কেন্দ্র (কমিউনিটি সেন্টার) বিভিন্ন সংস্থার কাছে ভাড়া দেওয়া ছিল। তাদের সঙ্গে আমাদের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। আমরা তাদের সঙ্গে আর চুক্তি নবায়ন করছি না। আমাদের সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো দ্রুততার সঙ্গে আমাদেরকে বুঝিয়ে দেওয়ার জন্য ইতোমধ্যে সংশ্লিষ্ট সংস্থাগুলোকে পত্র দেওয়া হয়েছে। আমরা চাই, যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এই সামাজিক অনুষ্ঠান কেন্দ্রগুলো নির্মাণ করা হয়েছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখে ঢাকাবাসীর কল্যাণে এসব সামাজিক অনুষ্ঠান কেন্দ্র ব্যবহার করা হবে।

ডিএসসিসি মেয়র বলেন, যেসব ওয়ার্ডে এখনো সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করা হয়নি, সেসব ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে তা প্রকল্প আকারে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। আমরা ৭৫টি ওয়ার্ডে ৭৫টি সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করব।

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে আগামী ২৬ মার্চ অনুষ্ঠিতব্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন-২০২১’ জাঁকজমকপূর্ণভাবে আয়োজনে কাউন্সিলরদের সহযোগিতা কামনা করেন মেয়র তাপস।

পরে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ৫০ নম্বর ধারা অনুযায়ী ৯ সদস্যবিশিষ্ট সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টারবিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়। ৪১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হোসেন আলোকে সভাপতি করে গঠিত স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ৫৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নুরে আলম, ১৭ নম্বর ওয়ার্ডের মো. মাহবুবুর রহমান, ২৫ নম্বর ওয়ার্ডের মো. আনোয়ার ইকবাল, ৩৯ নম্বর ওয়ার্ডের রোকন উদ্দিন আহমেদ এবং ৬০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আনোয়ার হোসেন মজুমদার। তাছাড়া সংরক্ষিত মহিলা ওয়ার্ডের তিনজন কাউন্সিলরকে এই কমিটিতে রাখা হয়েছে। তারা হলেন, সংরক্ষিত ৩ নম্বর ওয়ার্ডের মহিলা কাউন্সিলর মিনু রহমান, ২৩ নম্বর ওয়ার্ডের নিলুফা ইয়াছমিন ও ২৫ নম্বর ওয়ার্ডের মোসা. সাহিদা বেগম।

বোর্ডসভায় মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালার একটি খসড়া উপস্থাপন করা হয়। তাতে কাউন্সিলরদের মতামত চাওয়া হয়। পরে কাউন্সিলরগণ এ বিষয়ে তাদের নিজ নিজ মতামত তুলে ধরেন।

তাছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারি (দ্বিতীয় পর্যায়)’ আওতায় নগরবাসীর স্বাস্থ্য সেবা প্রদান কার্যক্রম তদারকির জন্য একটি কোঅর্ডিনেশন কমিটি গঠন করা হয়। সংশ্লিষ্ট কাউন্সিলরকে সভাপতি এবং সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরকে সহ-সভাপতি করে কোঅর্ডিনেশন কমিটি গঠন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে