বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১

ওয়েস্ট ইন্ডিজ উড়তে থাকা আফগানিস্তানকে ধসিয়ে দিল 

যাযাদি ডেস্ক
  ১৮ জুন ২০২৪, ১০:৩৭
ছবি সংগৃহিত

এবারের টি২০ বিশ্বকাপে ঘটছে নানা অঘটন। বিশেষ প্রথম পূর্ব থেকেই বাদ পড়েছে শিরোপার অন্যতম দাবিদার পাকিস্তান, নিউজিল্যান্ড ও শ্রীলংকা। তবে দাটটের সঙ্গে এগিয়ে যাচ্ছে অন্যতম আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। তারা আজ আফগানিস্তানকে ধসিয়ে দিয়েছে।

জানা যায়, উড়তে থাকা আফগানিস্তানকে মাটিতে নামিয়ে আনলো ওয়েস্ট ইন্ডিজ। ঘরের মাঠে উড়িয়ে দিয়েছে আফগানদের। ব্যাটে-বলে এক প্রকার আত্মসমর্পণ করেছেন রাশিদ-নবিরা। পেয়েছে বিশ্বকাপে প্রথম হারের স্বাদ, যা কি না বিশ্বকাপ ইতিহাসেরই দ্বিতীয় বড় হার।

যেই বোলিং নিয়ে আফগানদের এতো অহামিকা, আজ মঙ্গলবার সকালে সেন্ট লুসিয়ায় সেই দর্প চুর্ণ করে ৫ উইকেটে ২১৮ রান তুলে ওয়েস্ট ইন্ডিজ। যা এবারের বিশ্বকাপের সর্বোচ্চ পুঁজি। জবাবে ১৬.২ ওভারে ১১৪ রানেই গুটিয়ে যায় আফগানিস্তান। হারের ব্যবধান ১০৪ রান।

ক্যারিবীয় ঝড়ের বেশিরভাগটাই যায় রশিদ খানের ওপর, ৪ ওভারে ৪৫ রান দিয়ে উইকেট শূণ্য ছিলেন তিনি। শুরুটা হয় অবশ্য ওমরজাইকে দিয়ে, ম্যাচের চতুর্থ ওভারে। প্রথম তিন ওভারে ৩৭ রান নেয়া ওয়েস্ট ইন্ডিজ ওই ওভারে তিন ছক্কা আর চার বাউন্ডারিতে তোলে ৩৬ রান।

ক্যারিবীয়দের হয়ে ব্যাট হাতে তাণ্ডব চালান নিকোলাস পুরান। ব্রেন্ডন কিং দ্বিতীয় ওভারে ৭ রানে ফেরার পর জনসন চার্লসকে নিয়ে পাড়ি দেন শতরানের গণ্ডি। জুটিতে আসে ৩৮ বলে ৮০। চার্লস ফেরেন ২৭ বলে ৪৩ রানে।

এরপর শাইহোপের (১৭ বলে ২৫) সাথে জুটি না জমলেও রভম্যান পাওয়েলকে নিয়ে যোগ করেন ৩৮ বলে ৬৪ রান। পাওয়েল ফেরেন ১৫ বলে ২৬ করে। তবে ৩১ বলে ফিফটি ছোঁয়া পুরান ছিলেন শতকের পথে। তবে সেই স্বপ্নে বাঁধা হয়ে দাঁড়ায় রান আউট।

২ বল বাকি থাকতে থামতে হয় পুরানকে। রান আউট হয়ে ফেরেন ৫৩ বলে ৯৮ রানে। যেখানে ছিল ৮ ছক্কার মার। যা তার ক্যারিয়ার সেরা ইনিংসও বটে। তাতেই ওয়েস্ট ইন্ডিজ পায় ২১৮ রানের বিশাল সংগ্রহ।

যা তাড়া করতে নেমে রহমানউল্লাহ গুরবাজ রানের খাতা খোলার আগেই ফেরেন আকিল হোসেনের শিকার হয়ে। তবে গুলবাদিন নাইবকে নিয়ে ভালোই জবাব দিচ্ছিলেন ইবরাহিম জাদরান। কিন্তু দলীয় ৪৫ রানের মাথায় ফেরেন নাইব, ১০ বলে ৭ রান করে আউট হন তিনি।

অষ্টম ওভারে দুই বলের ব্যবধানে ইবরাহিম জাদরান ও নাজিবুল্লাহ জাদরান বিদায় নিলে বিপদ বাড়ে আফগানদের। ২৮ বলে ৩৮ রান করেন ইবরাহিম। অন্যদিকে রানের খাতাই খুলতে পারেননি নাজিবুল্লাহ। দু’জনকেই আউট করে ওবেদ ম্যাকয়।

এক ওভার পর পঞ্চম ব্যাটার হিসেবে মোহাম্মদ নবি (১) বিদায় নেন। তবে ওমরজাই ও করিম জানাত মিলে খানিকটা প্রতিরোধ গড়েন। ওমরজাই ১৯ বলে ২৩ ও করিম জানাত করেন ১৪ রান। এরপর বলার মতো রান পেয়েছেন কেবল রশিদ খান, ১৮। যা শুধু হারের ব্যবধান কমায়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে