বাংলাদেশের অধিনায়ক থাকতে চান না নাজমুল

প্রকাশ | ২৬ অক্টোবর ২০২৪, ১৭:৫৬ | আপডেট: ২৬ অক্টোবর ২০২৪, ১৭:৫৮

যাাযদি ডেস্ক
ছবি: সংগৃহীত

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টেস্ট সিরিজ শেষ হবার পর বাংলাদেশের অধিনায়ক হিসেবে থাকতে চান না নাজমুল হোসেন শান্ত।

বিসিবিকে নতুন একজন অধিনায়কও খুঁজতে হতে পারে এবং তা তিন সংস্করণের ক্রিকেটের জন্যই! ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজের তথ্য অনুযায়ী, অধিনায়কত্ব ছাড়তে চাওয়ার কথা এরই মধ্যে অনানুষ্ঠানিকভাবে বিসিবিকে জানিয়ে দিয়েছেন নাজমুল। 

প্রথমে শুধু টি–টোয়েন্টির নেতৃত্ব ছাড়তে চাইলেও পরে নাকি সিদ্ধান্ত নিয়েছেন ছাড়লে তিন সংস্করণের নেতৃত্বই ছাড়বেন।

জানা গেছে, বিসিবি সভাপতি ফারুক আহমেদ এবং একাধিক বোর্ড পরিচালক ছাড়াও নাজমুলের নেতৃত্ব ছাড়তে চাওয়ার ব্যাপারে অবগত আছেন জাতীয় দলের আশপাশে থাকা দু–একজন কোচ এবং নির্বাচক কমিটির সদস্যরা। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রামে অনুষ্ঠেয় দ্বিতীয় টেস্টের দল নির্বাচনী সভায় সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় আফগানিস্তানে সিরিজের দল নিয়েও আলোচনা করতে চেয়েছিল নির্বাচক কমিটি। কিন্তু নাজমুল নাকি তাদের বলেছেন, দক্ষিণ আফ্রিকা সিরিজের পর নতুন যিনি দলের নেতৃত্ব নেবেন, আলোচনাটা তাঁর সঙ্গে করাই ভালো।

নিজের এমন সিদ্ধান্তের কথা ক্রিকবাজের কাছে স্বীকার করেছেন নাজমুল। কেন থাকতে চান না সে বিষয়ে বেশি কিছু না বলে নাজমুল বলেন, ‘দেখা যাক কি হয় (বাংলাদেশের অধিনায়কত্বের বিষয়ে)। কারণ সভাপতির কাছ থেকে এ বিষয়ে শোনার অপেক্ষায় আছি।’

অধিনায়কত্ব না ছাড়ার জন্য নাজমুলকে বোঝানোর চেষ্টা করেছেন বিসিবির একজন শীর্ষ পরিচালক। কিন্তু এই মুহূর্তে যা অসম্ভব বলে ধারণা করা হচ্ছে। জানা গেছে, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ফরম্যাটের দায়িত্ব ছাড়তে চেয়েছিলেন নাজমুল। কিন্তু পরবর্তীতে তিন ফরম্যাট থেকেই সরে যাবার সিদ্ধান্ত নেন।

সাম্প্রতিক ফর্মের কারনে নাজমুলের অধিনায়কত্ব নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। বিসিবির আরেক কর্মকর্তা জানিয়েছেন, যদি শেষ পর্যন্ত নাজমুল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান টেস্ট সিরিজের পর দলকে নেতৃত্ব দিতে রাজি না হন তাহলে টেস্ট ও ওয়ানডে অধিনায়ক হিসেবে মেহেদি হাসান মিরাজকে এবং তাওহিদ হৃদয়কে টি-টোয়েন্টি দলের অধিনায়ক করতে পারে বোর্ড।

বাংলাদেশকে ৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন নাজমুল। এরমধ্যে তিনটিতে জয় ছয়টিতে হেরেছে টাইগাররা। তার অধীনে পাকিস্তানের মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব অর্জণ করে বাংলাদেশ।

এছাড়া নাজমুলের নেতৃত্বে ৯ ওয়ানডে ম্যাচে ৩টিতে জয় ও ৬টিতে হেরেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি ফরম্যাটে ২৪টি ম্যাচের ১০টিতে জয় ও ১৩টিতে হেরেছে টাইগাররা।

সূত্র: বাসস