শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

টেস্টে পাকিস্তানের কাছে হারলো ইংল্যান্ড

যাযাদি ডেস্ক
  ১৮ অক্টোবর ২০২৪, ১৫:৩১
ছবি: সংগৃহীত

সাজিদ খান ও নোমান আলির সামনে দাড়াতেই পারল না ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপ। তাদের গুড়িয়ে ভুলতে বসা এক জয় পেল পাকিস্তান। মুলতান টেস্টে সাজিদ-নোসানের স্পিন যুগলবন্দিতে ইংল্যান্ডকে ১৫২ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে সমতা ফেরাল পাকিস্তান। ২৯৭ রানের লক্ষ্যে ১৪৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

ছয় টেস্টে টানা পরাজয়ের পর অবশেষে জিততে পারল তারা। দেশের মাঠে জয়ের দেখা পেল তারা ২০২১ সালের ফেব্রæয়ারির পর প্রথমবার।

ম্যাচের প্রথম ইনিংসে কামরান গুলামের সেঞ্চুরিতে ভর করে ৩৬৬ রান করে পাকিস্তান। জবাব দিতে নেমে সাজিদ খানের ৭ উইকেটে ইংল্যান্ডকে ২৯১ রানে থামায় স্বাগতিকরা। দ্বিতীয় ইনিংসে ২২১ রান করলে ইংলিশদের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৯৭ রানের। তবে নুমান আলীর স্পিন ভেলকিতে ১৪৪ রানেই গুটিয়ে যায় বেন স্টোকসের দল। প্রথম ইনিংসে ৩ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট শিকার করেন নুমান। তারপরও ম্যাচে ৯ উইকেট ও নিজেদের দ্বিতীয় ইনিংসে মূল্যবান ২২ রান করা সাজিদই হয়েছেন ম্যাচসেরা।

একই ম্যাচে দুই স্পিনারের সাত বা তার বেশি উইকেট শিকারের এটি মাত্র তৃতীয় ঘটনা। এর আগে এই কীর্তি ১৯৯৭ সালের অ্যাশেজে গড়েছিলেন অস্ট্রেলিয়ার গেøন ম্যাকগ্রা ও মাইকেল স্কট কাসপ্রোভিচ। তার আগের কীর্তিটি ছিল ১৯৫৬ সালে রয় লিন্ডওয়াল ও রিচি বেনাউডের। চেন্নাইতে ভারতের বিপক্ষে এমন রেকর্ড প্রথমবারের মতো গড়েন তারা।

চতুর্থ দিনে আজ জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ২৬১ রান আর পাকিস্তানের ৮ উইকেট। এই ৮ উইকেট তুলে নিতে এক সেশনের বেশি লাগেনি পাকিস্তানের। যার মধ্যে ৭টি-ই শিকার করেন নুমান। আরেকটি সাজিদ খানের। আগের দিন দুইটি উইকেটও ভাগ করে নিয়েছিলেন এই দুজন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে