আর টি-টোয়েন্টি খেলবেন না মাহমুদউল্লাহ

প্রকাশ | ০৮ অক্টোবর ২০২৪, ১৭:৪১

যাযাদি ডেস্ক
সংগৃহীত ছবি

দিল্লিতে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন মাহমুদউল্লাহ। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়েই যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়ে দিতে পারেন মাহমুদউল্লাহ, সেটির ইঙ্গিত মিলেছিল কদিন আগে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কথাতেই।

আজ সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে সেই অনুমান সত্যি করলেন তিনি।

এ সময় ক্যারিয়ারে তাঁর কোনো আক্ষেপ আছে কিনা জানতে চাইলে মাহমুদউল্লাহ বলেন, ‘না, আমার কোনো আক্ষেপ নেই।’

২০০৭ সালের সেপ্টেম্বরে কেনিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি শুরু মাহমুদউল্লাহ এই সংস্করণে খেলেছেন ১৩৯ ম্যাচ, করেছেন ৮ ফিফটি। তাঁর স্ট্রাইকরেট ১১৭.৭৪। ক্যারিয়ারজুড়ে নানা উত্থান-পতনের মধ্যে দিয়ে যাওয়া মাহমুদউল্লাহকে বিশেষভাবে মনে রাখতে হবে ২০১৮ সালের মার্চে কলম্বোয় নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে খেলা সেই অপরাজিত ৪৩ রানের ইনিংসটি দিয়ে, যেটিতে বাংলাদেশ পেয়েছিল শ্বাসরুদ্ধকর এক জয়। ফিনিশিং ভূমিকায় নিজেকে সবচেয়ে সফলভাবে তিনি চিনিয়েছিলেন ২০১৬ এশিয়া কাপে।

২০১৯ সালের অক্টোবরে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে আইসিসি এক বছরের নিষেধাজ্ঞা দিলে আকস্মিকভাবে এই সংস্করণে বাংলাদেশ দলের নেতৃত্বে তুলে দেওয়া হয় তাঁর কাঁধে। অধিনায়কত্বের শুরুটা তাঁর জয় দিয়ে, এই দিল্লিতেই ভারতের বিপক্ষে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ খেলেছে তাঁর নেতৃত্বে। তবে সামনে থেকে নেতৃত্ব দিতে পারছেন না, এই যুক্তিতে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের কিছুদিন আগে শুধু নেতৃত্বই হারাননি, দল থেকেও বাদ পড়েন।

প্রায় দুই বছরের লম্বা বিরতি দিয়ে মাহমুদউল্লাহ গত মার্চে শ্রীলঙ্কা সিরিজে দলে ফেরেন। খেলেছেন সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপও। আবারও তাঁর পারফরম্যান্স নিয়ে প্রশ্ন, বর্তমান বয়স—সব মিলিয়ে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে তিনি নিজের শেষই দেখে ফেলেছেন। অবশ্য এই ভারত সিরিজে তাঁর অন্তর্ভুক্তি নিয়ে বেশ প্রশ্নও শুনতে হয়েছে নির্বাচকদের। ৩৯ ছুঁইছুঁই মাহমুদউল্লাহ সব প্রশ্নের ঊর্ধ্বে গিয়ে তরুণদের জায়গা করে দিতে বিদায় জানিয়ে দিলেন এই সংস্করণকে।

যাযাদি/এসএস