আয়ারল্যান্ডের কাছে হেরে গেল দক্ষিণ আফ্রিকা

প্রকাশ | ০৮ অক্টোবর ২০২৪, ১০:৫৪

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খোয়ানোর পর এবার আয়ারল্যান্ডের কাছেও হারল দক্ষিণ আফ্রিকা। এবার অবশ্য তিন ম্যাচ সিরিজ এক ম্যাচ বাকি থাকতেই জিতে নিয়েছিল প্রোটিয়ারা।

আবু ধাবিতে শেষ ম্যাচে প্রোটিয়াদের সামনে লক্ষ্য ছিল ২৮৫ রান। জবাবে ১০ রানে ৩ উইকেট হারিয়ে শুরুতেই বিপদে পড়ে তারা। যার পেছনে মূল অবদান মার্ক অ্যাডায়ারের। রায়ান রিকেলটন ও ভারপ্রাপ্ত অধিনায়ক রাসি ফন ডার ডুসেনেকে সাজঘরে পাঠান তিনি। রিজা হেন্ড্রিকসকে ফেরান গ্রাহাম হিউম। তার পর ভেরেইন (৩৮) ও ত্রিস্টান স্টাবস (২০) মিলে ৪৯ রানের জুটিতে ধাক্কা সামাল দেওয়ার করেছেন। কিন্তু ভেরেইন এলবিডাব্লিউ হতেই আবার বিপদে পড়া শুরু তাদের।  

১২৬ রানে ৬ উইকেট হারানোর পর কঠিন সময়ে জেসন স্মিথ মিডল অর্ডারে লড়াই করেছিলেন। তাতে আইরিশদের জয়টা হয় বিলম্বিত। স্মিথ ৯১ রানের ইনিংস খেললেও প্রোটিয়াদের বিপক্ষে আইরিশদের দ্বিতীয় ওয়ানডে জয় তুলে নেওয়ার পথে সেটা বাধা হতে পারেননি। দক্ষিণ আফ্রিকা ৪৬.১ ওভারে ২১৫ রানেই গুটিয়ে গেছে।  

আইরিশদের হয়ে ২৯ রানে ৩টি উইকেট নিয়েছেন জোহানেস বার্গে জন্ম নেওয়া  ও প্রোটিয়াদের অনূর্ধ্ব-১৯ দলে খেলা গ্রাহাম হিউম। ৪০ রানে সম সংখ্যক উইকেট নেন ক্রেইগ ইয়াংও। ৫৪ রানে দুটি নিয়েছেন মার্ক অ্যাডায়ার।

শুরুতে টস জিতে আইরিশদের বড় স্কোরের মঞ্চ গড়েছেন ওপেনার পল স্টার্লিং। আইরিশ অধিনায়ক ৯২ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৮৮ রানের ইনিংস খেলেছেন। সঙ্গে অ্যান্ডি বালবার্নিও ৪৫ রানের ইনিংসে অবদান রাখেন। তাদের শুরুর জুটিতে আসে ১০১ রান। তার পর কার্টিস ক্যাম্ফার ৩৪ ও হ্যারি টেক্টর ৪৮ বলে দ্রুত গতির ৬০ রানের ইনিংসে দলের স্কোর সমৃদ্ধ করেছেন। 

টপের চার ব্যাটারে ভর করেই মূলত ইনিংস এগিয়েছে। বাকিরা মাথা তুলে দাঁড়াতে পারেননি। শেষ পর্যন্ত ৯ উইকেটে ২৮৪  রানে থামে আইরিশ ইনিংস। প্রোটিয়াদের হয়ে ৫৬ রানে ৪ উইকেট নেন লিজাড উইলিয়ামস। দুটি করে নিয়েছেন ওটনিল বার্টম্যান ও আন্দিলে ফেলুকাও। টি-টোয়েন্টি সিরিজ ১-১ ব্যবধানে শেষ হলেও ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে নিশ্চিত করেছে প্রোটিয়ারা। ম্যাচসেরা হয়েছেন আইরিশ অধিনায়ক স্টার্লিং। 

যাযাদি/ এসএম