ইংল্যান্ডের সামনে আত্মবিশ্বাসী জ্যোত্যিরা

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২৪, ১০:৫৯

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্যে নিয়ে কাল নারী টি২০ বিশ্বকাপে ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ দল। স্কটল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে টি২০ বিশ্বকাপের যাত্রা শুরু করে বাংলাদেশ দল। স্কটিশদের হারিয়ে দীর্ঘ দশ বছর পর টি২০ বিশ্বকাপের মঞ্চে জয়ের দেখা পায় টাইগ্রেসরা। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। আর এই ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে নাগরিক টিভি ও স্টার স্পোর্টস ১। 
২০১৪ সালে ঘরের মাটিতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের মঞ্চে সর্বশেষ ম্যাচ জিতেছিল বাংলাদেশ নারী দল। তাই বিশ্বকাপের মঞ্চে জয় খরা কাটাতে মরিয়া ছিল নিগার সুলতানার দল। অবশেষে গতকাল থেকে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে শুরু হওয়া টি২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ১৬ রানের স্মরণীয় জয় পায় বাংলাদেশ। এ দিন টস জিতে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ১১৯ রানের মামুলি সংগ্রহ পায় নিগার সুলতানা জ্যোতির দল। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেন টপ অর্ডার ব্যাটার সোবহানা মোস্তারি। ওপেনার সাথী রানীর ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ ২৯ রান।

জয়ের জন্য স্কটল্যান্ডকে ১২০ রানের টার্গেট ছুঁড়ে দিয়ে বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করে বাংলাদেশের বোলাররা। এতে ২০ ওভারে ৭ উইকেটে ১০৩ রানের বেশি করতে পারেনি স্কটল্যান্ড। বল হাতে বাংলাদেশের রিতু মনি ১৫ রানে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। এছাড়া মারুফা আকতার, নাহিদা আকতার, ফাহিমা খাতুন ও রাবেয়া খান ১টি করে উইকেট নেন। আর এই ম্যাচে প্রথম বাংলাদেশি হিসেবে নারী টি২০তে শততম উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন নাহিদা। এছাড়াও এ ম্যাচ দিয়ে শততম টি২০ খেলার মাইলফলক স্পর্শ করেন অধিনায়ক নিগার সুলতানা।

ব্যক্তিগত মাইলফলকের চেয়ে ম্যাচ জয়ের জন্য উচ্ছ¡সিত বাংলাদেশ দল। ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা বলেন, ‘অনেক অনেক দিন ধরে এই মুহূর্তটির অপেক্ষা করছিলাম। এবার এখানে আসার সময় আমাদের মনে হয়েছে, এখনই সময় কাক্সিক্ষত জয়ের দেখা পাওয়ার। আমাদের কাছে এই জয় অনেক কিছু। শুধু আমাদের জন্য নয়, মেয়েরা ভালো করার জন্য মুখিয়ে আছে, সবার কাছেই এই জয়ের অর্থ অনেক কিছু।’

ইংল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলেছে বাংলাদেশ। ২০১৪, ২০১৬ ও ২০১৮ সালে বিশ্বকাপের মঞ্চে হওয়া ওই তিন ম্যাচই জিতেছিল ইংল্যান্ড। টুর্নামেন্টের দারুণ সূচনায় শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। বাংলাদেশ নারী দলের অধিনায়ক বলেন, ‘আমরা চেষ্টা করছিলাম মোমেন্টাম পেতে এবং প্রথম ম্যাচে তা পেয়েছি। মেয়েরা যেভাবে লড়াই করেছে, আমি খুবই খুশি। এই ম্যাচ থেকে ইতিবাচক দিকগুলোকে সঙ্গে নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে কাজে লাগাতে চাই আমরা।’

গ্রুপ পর্বে নিজেদের শেষ দুই ম্যাচে ১০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজ এবং ১২ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশের মেয়েরা।

যাযাদি/ এসএম