রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার

যাযাদি ডেস্ক
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১২:০২
ছবি: সংগৃহীত

ব্যাটিং ব্যর্থতায় চেন্নাই টেস্টে বড় ব্যবধানে হারল বাংলাদেশ। ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন ২৮০ রানে হেরেছে সফরকারীরা। ভারত সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল।

রোববার (২২ সেপ্টেম্বর) নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৬২.১ ওভারে সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৩৪ রান তোলে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৮২ রান করেন শান্ত। ভারতের হয়ে সর্বোচ্চ ৬টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন।

চেন্নাই টেস্টের চতুর্থ দিনে ৩৫৭ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। হাতে ছিল ৬ উইকেট। উইকেটে ছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। এই দুই ব্যাটারে চেন্নাই টেস্টে প্রতিরোধ গড়ার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। তবে, সেই স্বপ্ন বেশিক্ষণ স্থায়ী হয়নি।

প্রথম ঘণ্টাটা বাংলাদেশ ভালোই কাটিয়েছিল। কোনো উইকেট না হারিয়ে তুলেছে ৩৬ রান। কিন্তু পানি পানের বিরতি থেকে ফিরে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। অশ্বিন চতুর্থ দিনে তার প্রথম ওভার করতে এসে চতুর্থ বলে ফেরান সাকিব আল হাসানকে। টেস্টে সাকিব আল হাসানের ব্যাটে রান–খরা যেন দূরই হচ্ছে না। এই নিয়ে ৭ ইনিংসে কোনো ফিফটি নেই বাংলাদেশের অলরাউন্ডারের। টেস্টে সাকিব সর্বশেষ ফিফটি পেয়েছিলেন গত বছরের এপ্রিলে, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে। এই ইনিংসে করেছেন ৫৬ বলে ২৫ রান। এরপর দ্রæতই জাদেজার বলে ¯িøপে ক্যাচ দিয়ে ফিরে যান লিটন দাসও। এরপর বিদায় নেন মিরাজ ও শান্তও। দলের হয়ে সর্বোচ্চ ৮২ রান আসে শান্তর ব্যাট থেকে।

এর আগে, দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করেছ ভারত। ৫১৪ রানে লিড নেওয়া দলটি বাংলাদেশকে ৫১৫ রানের লক্ষ্য দিয়েছে। রোহিত শর্মা ইনিংস ঘোষণার সময় শুবমান গিল ১১৯ রানে ও লোকেশ রাহুল ২২ রানে অপরাজিত ছিলেন। টেস্টে বাংলাদেশ এর চেয়ে বড় রানের লক্ষ্য পেয়েছে তিনবার। সব মিলিয়ে চতুর্থ ইনিংসে নবমবার ৫০০ রানের বেশি লক্ষ্য পেল বাংলাদেশ। সবগুলো ম্যাচই হেরেছে বাংলাদেশ। টেস্টে চতুর্থ ইনিংসে বাংলাদেশ সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জিতেছে ২০০৯ সালে গ্রেনাডার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

ভারত তাদের প্রথম ইনিংসে ৩৭৬ রানে অলআউট হওয়ার পর ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। তবে, সেই ইনিংসেও ব্যাটারদের ব্যর্থতায় মাত্র ১৪৯ রানে অলআউট হয় সফকারীরা। সবমিলিয়ে হতাশাময় এক ম্যাচই খেলল চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামী ২৮ সেপ্টেম্বর।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে