ইংল্যান্ডকে উড়িয়ে অস্ট্রেলিয়ার টানা ১৪ জয়

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৫

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচের সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও ইংল্যান্ডকে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই ম্যাচে স্বাগতিকদের ৬৮ রানে হারায় অতিথিরা। এই জয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া।

বিশ্ব চ্যাম্পিয়নরা এই নিয়ে টানা ১৪ ওয়ানডে জিতল। গত বছরের অক্টোবরে বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়ে শুরু হয়েছিল তাদের এই যাত্রা। তার আগের আট ম্যাচের সাতটিই তারা হেরেছিল। এই সংস্করণে এর চেয়ে বেশি টানা জয়ের রেকর্ডও অস্ট্রেলিয়ার। ২০০৩ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত টানা ২১ ওয়ানডে জিতেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়া। ২০২৩ সালের জুন থেকে অক্টোবর পর্যন্ত টানা ১৩ ওয়ানডে জয়ের কীর্তি আছে শ্রীলংকার।

হেডেংলির লিডসে প্রথমে ব্যাট করা অস্ট্রেলিয়া ৪৪.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৭০ রান করে। জবাবে ২০২ রানে গুটিয়ে যায় ইংলিশরা।

২৭১ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ইংল্যান্ডের ব্যাটিং ধসিয়ে দেন স্টার্ক, জশ হ্যাজলউড ও অ্যারন হার্ডিরা। জেমি স্মিথ সর্বোচ্চ ৪৯ রান করেন। এছড়া ওপেনার বেন ডাকেটের ব্যাট থেকে ৩২ রান আসে। স্টার্ক ৩টি উইকেট পান। দুটি করে উইকেট দখল করেন হ্যাজলউড, হার্ডি ও গেøন ম্যাক্সওয়েল।

টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিংয়ে একটা পর্যায়ে ২২১ রানেই ৯ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। সেখান থেকে শেষ উইকেটে হেইজেলউডের সঙ্গে ৪৯ রানের জুটিতে দলকে আড়াইশ ছাড়ানো সংগ্রহ এনে দেন কেয়ারি। জুটিতে তিনি একাই করেন ৪১ রান। ৬৭ বলে ৮ চার ও ৩ ছক্কায় ৭৪ রানের ইনিংস খেলে ম্যাচের সেরাও এই কিপার-ব্যাটসম্যান। তার আগে তিনে নেমে ৫৯ বলে ৬০ রান করেন অধিনায়ক মিচেল মার্শ।

কার্স ৩ উইকেট নিতে রান দেন ৭৫। ২ উইকেট নেওয়ার পথে প্রথম ইংলিশ স্পিনার হিসেবে ওয়ানডেতে দুইশ উইকেটের মাইলফলক স্পর্শ করেন আদিল রাশিদ। আগামী মঙ্গলবার চেস্টার-লি-স্ট্রিটে তৃতীয় ওয়ানডেতে সিরিজ বাঁচানোর লড়াইয়ে নামবে ইংল্যান্ড।

যাযাদি/ এসএম