বাংলাদেশকে রোহিতের খোঁচা!

প্রকাশ | ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৯

ক্রীড়া ডেস্ক
ছবি: সংগৃহীত

অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি উত্তাপ ছড়াচ্ছে আসন্ন বাংলাদেশ-ভারত সিরিজ। পাকিস্তানকে তাদের মাটিতে ধবলধোলাই করাটাই মূলত উজ্জীবিত করছে বাংলাদেশকে। 

লাল-সবুজের প্রতিনিধিরা চায় ভারতকে ভারতের মাটিতে হারাতে। বদলে যাওয়া বাংলাদেশের জন্য কাজটি কঠিন, তবে অসম্ভব নয়। বরং, দেশ ছাড়ার আগে ভারতের সঙ্গে চোখে চোখ রেখে লড়াইয়ের কথা বলে গেছেন বাংলাদেশি তারকারা। সফররত বাংলাদেশকে হালকা চোখে দেখছে না ভারতও। 

সম্ভবত, প্রথমবার সাবেক তারকাদের প্রায় সবাই সমীহ করছে শান্ত-মুশফিকদের। সিরিজে অংশ নিতে যাওয়া রোহিত শর্মার দলকে সতর্ক করেছেন তারা। মুদ্রার অপর পিঠে ভারতীয় অধিনায়ক রোহিতের সুর ভিন্ন।

বাংলাদেশ দলের আত্মবিশ্বাস, ভারতকে হারাতে চাওয়া কিংবা সাবেকদের সতর্কতা, সবকিছু যেন হালকা চালেই উড়িয়ে দিলেন রোহিত। বিষয়টিকে তিনি দেখছেন মজা হিসেবে। তার সোজাসাপ্টা জবাব, মজা নিচ্ছে, নিতে দিন! এমন খবরই দিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

ম্যাচের একদিন আগে মঙ্গলবার সংবাদ সম্মেলনে আসেন রোহিত। সেখানে তিনি বলেন, ‘সব দলই ভারতকে হারাতে চায়। ভারতকে হারাতে পারলে তারা মজা পায়। তাদের (বাংলাদেশ) মজা নিতে দিন। আমরা নজর দিচ্ছি, কীভাবে তাদের হারানো যায়। আমাদের ম্যাচ জেতা উচিত, জেতার জন্যই খেলতে এসেছি।’

ভারত সফরে বাংলাদেশ দুটি টেস্ট খেলবে। সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে, চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে।

বাংলাদেশের বিপক্ষে দুই রেকর্ডের সামনে 

আর মাত্র একদিন। এরপরই সাদা পোশাকে লড়াই শুরু হবে বাংলাদেশ-ভারতের। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে আগামী ১৯ সেপ্টেম্বর ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। ঘরের মাঠে এই সিরিজের আগে দুই রেকর্ডের সামনে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা।

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের মাঝপথে দুটি রেকর্ডই হয়ে যেতে পারে ভারতীয় তারকার। একটি রেকর্ড হলো টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। অন্যটি হলো সেঞ্চুরির হাফসেঞ্চুরি।
এই মুহূর্তে লাল বলের ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর মালিক বীরেন্দ্রর শেবাগ। তিনি সর্বোচ্চ ৯১টি ছক্কা হাঁকিয়েছেন। ৮৪টি ছক্কা নিয়ে তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন রোহিত। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের চার ইনিংসে সাতটি ছক্কা হাঁকালেই ছুঁয়ে ফেলবেন শেবাগকে। আটটি হাঁকালে শেবাগকে ছাপিয়ে সর্বোচ্চ ছক্কার মালিক হবে ভারতের হিটম্যানখ্যাত তারকা রোহিত।  

সারাবিশ্বে টেস্টে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানো খেলোয়াড়দের তালিকায় শীর্ষে আছেন ইংল্যান্ডের বেন স্টোকস। তিনি ১৩১টি ছক্কা হাঁকিয়েছেন। ১১৭টি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ব্রেন্ডন ম্যাককালাম। তৃতীয় স্থানে থাকা অ্যাডাম গিলক্রিস্টের ছক্কার সংখ্যা ১০০টি।

অন্যদিকে এখন পর্যন্ত সব ফরম্যাট মিলিয়ে ৪৮টি সেঞ্চুরি করেছেন রোহিত। বাংলাদেশের বিপক্ষে চার ইনিংসে আর দুটি করতে পারলেই তিনি শতকের হাফসেঞ্চুরি করবেন। টপ অর্ডারে ব্যাট করতে নামেন বিধায় ফিফটি করার ভালো সুযোগ আছে ভারতীয় তারকার সামনে।

যাযাদি/ এস