সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সেদিন শিক্ষার্থীদের বিপক্ষে কালো পোশাকে মিছিলে অংশ নেন মাশরাফি বিন মর্তুজা

যাযাদি ডেস্ক
  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:২১
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনা সরকারের পতন হয়েছে। গেল জুলাই-আগস্টের এই আন্দোলনে ছাত্রদের সঙ্গে ছিলেন সব শ্রেণি-পেশার মানুষও। বিনোদন অঙ্গনের তারকারাও এতে শামিল হন।

একদল শিল্পী ছাত্র-জনতার হয়ে সরব ছিলেন রাজপথে। কথা বলেছেন, অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে। অন্যদিকে, আরেক দলের শিল্পীরা ছিলেন হাসিনা সরকারের পক্ষে। শিক্ষার্থীদের ওপর চলা হামলা, দমন-নিপীড়নও তাদের মনকে ন্যায়ের পথে ফেরাতে পারেনি। বরং ছাত্র-জনতার আন্দোলন কীভাবে দমানো যায়, সে বিষয়ে তারা ছিলেন তৎপর। খুলেছিলেন হোয়াটসঅ্যাপ গ্রুপও।

শিল্পীরা তাদের এই গ্রুপের নাম দিয়েছিল ‘আলো আসবেই’। আর সেখানে তারা আলোচনা করত কোথায়, কী করবেন! খোঁজ নিয়ে জানা যায়, শিল্পীদের এই গ্রুপে ছিলেন সাবেক সংসদ সদস্য ও চিত্রনায়ক ফেরদৌস আহমেদ, অভিনেত্রী অরুণা বিশ্বাস, তারিন জাহান, তানভীন সুইটি, সোহানা সাবা, জ্যোতিকা জ্যোতি, অভিনেতা আজিজুল হাকিম, রিয়াজসহ অনেকে। সেই গ্রুপের কিছু স্ক্রিনশট এখন দাপিয়ে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। যা নিয়ে চলছে তুমুল সমালোচনা।

মন একটি স্ক্রিনশটে দেখা যায়, জ্যোতিকা জ্যোতি একটি ভিডিও শেয়ার করে নিচে লিখেছেন, ‘ক্যাপ্টেন শুরু করে দিসে’। এই অভিনেত্রী মূলত গ্রুপের অন্য সদস্যদের অনুপ্রাণিত করার চেষ্টা করেছেন। এখানে যার ভিডিও শেয়ার করেছেন বা যাকে ক্যাপ্টেন হিসেবে উল্ল্যেখ করেছেন তার সঙ্গে বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার মিল খুঁজে পাওয়া যায়?

ছাত্র আন্দোলনের সময় মাশরাফিকে একেবারে নিশ্চুপ থাকতে দেখা যায়। হাজারো মৃত্যুর মিছিলেও তিনি কোনো মন্তব্য করেননি। মাশরাফি সেসময় আওয়ামী লীগ সরকারের নড়াইল-২ আসনের সংসদ সদস্য ছিলেন। এমনকি ছাত্রদের সঙ্গে সংহতি প্রকাশ না করে আওয়ামী লীগের দেশব্যাপী কালো পোশাক মিছিলে তাকে একটি ভিডিওতে দেখা যায়। সেই ভিডিওই জ্যোতিকা জ্যোতি শেয়ার করেছেন।

এদিকে মাশরাফির কর্মকাণ্ডে ছাত্র-জনতা ফুঁসে ওঠেন। তাকে বিদ্রুপ করার পাশাপাশি তার একটি দেয়াল চিত্রকে জোকার সাজিয়ে দেওয়া হয়। আর শেখ হাসিনা দেশ ছেড়ে পালালে মাশরাফির নড়াইলের বাড়িতে আগুনও দেওয়া হয়।

বাংলাদেশের সাবেক অধিনায়ক অবশ্য পরবর্তিতে সবকিছু নিয়ে কথা বলেছেন। একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি তার ব্যর্থতার কথা স্বীকার করেছেন। এমনকি তার বাড়ি আগুন দেওয়ার ঘটনায় তিনি কাউকে দোষারোপও করবেন না বলে জানান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে