শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

নাটকীয় ম্যাচে মরক্কোর কাছে আর্জেন্টিনার হার

যাযাদি ডেস্ক
  ২৫ জুলাই ২০২৪, ১২:০১
ছবি: সংগৃহীত

অলিম্পিক অভিযানের শুরুটা হলো বিতর্কিত এক হারে। মরক্কোর বিপক্ষে ম্যাচে তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নদের লক্ষ্য করে ছুঁড়ে মারা হয় পানির বোতল। মাঠেও ঢুকে পড়েন দর্শকদের একাংশ। দর্শকদের এমন বিশৃঙ্খলা ছাপিয়ে দুই ঘণ্টা পর খেলা শুরু হলেও গোল বাতিলে হারতে হয়েছে আর্জেন্টিনাকে।

বুধবার (২৪ জুলাই) সেঁত এতিয়েনে ম্যাচের নির্ধারিত সময়ে মরক্কোর বিপক্ষে ২-১ গোলে পিছিয়ে ছিল আর্জেন্টিনা। অনেকেই তখন আলবিসেলেস্তেদের হার দেখতে শুরু করেছিলেন। কিন্তু কেন জানত নাটকীয়তা তখনও বাকি। যোগ করা সময়ের ১৬তম মিনিটে এসে দলকে সমতায় ফেরান আর্জেন্টাইন ফুটবলার নিকোলাস মেদিনা।

প্রথমার্ধের শেষ দিকে এগিয়ে যায় মরক্কো। সম্মিলিত আক্রমণে দারুণ এক ব্যাকহিলে ইলিয়াস আখোমাচ খুঁজে নেন এল খানোসকে। বল পেয়ে এই মিডফিল্ডার বাইলাইন থেকে নিচু ক্রস বাড়ান সুফিয়ান রাহিমির উদ্দেশে। কাছাকাছি জায়গা থেকে লক্ষ্যভেদ করে দলকে এগিয়ে দেন রাহিমি। এগিয়ে থেকেই বিরতিতে যায় মরক্কো।

বিরতির পর গোল শোধ দেওয়ার বিপরীতে উল্টো আরেক গোল হজম করে আর্জেন্টিনা। এবার মরক্কোকে পেনাল্টি ‘উপহার’ দেন আর্জেন্টিনার গোলে অ্যাসিস্ট করা ডিফেন্ডার জুলিও সোলার। স্পটকিক নিয়ে নিজের জোড়া গোল করতে ভুল করেননি রাহিমি।

৬৮ মিনিটে ব্যবধান কমানো গোলের আগে প্রতিপক্ষের গোলমুখে একটি শটও নিতে পারেনি কোচ হাভিয়ের মাচেরানোর শিষ্যরা। অন্যদিকে ততক্ষণে আর্জেন্টিনার গোলমুখে চারবার অন টার্গেটে শট নিয়ে ২ গোলের দেখা পায় মরক্কো।

তবে জিউলিয়ানো সিমিওনের গোলে ব্যবধান কমানোর পর আক্রমণভাগে ধার বাড়িয়ে দেয় আর্জেন্টিনা। ৮২ মিনিটে গোল শোধ দেওয়ার দুর্দান্ত এক সুযোগ পায় আলবিসেলেস্তারা। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারেননি বিশ্বকাপ ও কোপা জয়ী দলের সদস্য হুলিয়ান আলভারেজ। মরক্কোর গোলরক্ষককে একা পেয়েও জালে জড়াতে পারেননি। পরে ১৫ মিনিটের যোগ করা সময়ে গোল শোধের আরেকটি দুর্দান্ত সুযোগ পান ব্রæনো আমিওনে। কিন্তু তার বাঁ পায়ের শট প্রথম গোলবারের বাইরে দিয়ে চলে যায়।

২-১ ব্যবধানে যখন জয় উদ্যাপনের প্রস্তুতি নিচ্ছিল মরক্কো ঠিক তখনই নাটকীয় মুহূর্তটার জন্ম। প্রতিপক্ষের গোলরক্ষক একবার প্রতিহত করার পর দুইবার বল গোলবারে লেগে ফিরে আসে। যেন বল জালেই যেতে চাচ্ছিল না। তবে শেষবার যখন ডি বক্সের ভেতরে বল ফিরে আসে তখন গোলমুখে থাকা মিডফিল্ডার ক্রিস্টিয়ান মেদিনা জালে জড়াতে আর ভুল করেননি। এমন নাটকীয় গোলের পর আর্জেন্টিনার ডাগআউট বুনো উল্লাসে মেতে ওঠে। কিন্তু অফসাইডের ফাঁদে পড়ে সেই গোল হয় বাতিল। শেষ পর্যন্ত এক গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে