শনিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

নারী বিশ্বকাপ: বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে আইসিসি

যাযাদি ডেস্ক
  ২৫ জুলাই ২০২৪, ১১:৩৯
ছবি: সংগৃহীত

মেয়েদের টি২০ বিশ্বকাপের এবারের আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে। এই আসরকে সামনে রেখে ইতোমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গেছে। তবে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে গত বেশ কিছুদিন উত্তাল পুরো বাংলাদেশ। ক্রীড়াঙ্গনেও পড়েছে কোটা সংস্কার আন্দোলনের চলমান অস্থিরতার প্রভাব। বিশেষ করে আসন্ন নারী টি২০ বিশ্বকাপ ঘিরেই জেগেছে শঙ্কা।

বুধবার থেকে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও এখনো কারফিউ বিদ্যমান। তবে এরই মধ্যে ক্রিকেট পাড়ায় গুঞ্জন উঠেছে, শঙ্কার মুখে পড়তে যাচ্ছে আগামী অক্টোবরে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া নারী টি২০ বিশ্বকাপ। এরই মধ্যে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ শুরু করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

আসছে অক্টোবরে ১০টি দলের অংশগ্রহণে বাংলাদেশে বসবে নারী টি২০ বিশ্বকাপের আসর। এরইমধ্যে টুর্নামেন্টর সূচিও চূড়ান্ত করেছে আইসিসি। টুর্নামেন্টটি মাঠে গড়াবে ৩ অক্টোবর। চলবে ২০ অক্টোবর পর্যন্ত। শেরেবাংলা স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বিশ্বকাপের ম্যাচগুলো হওয়ার কথা।

এই টুর্নামেন্টকে কেন্দ্র করে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজের একটি প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আইসিসি। সেই প্রতিবেদনে আরও জানানো হয়, এশিয়া কাপ চলাকালীন সময়ে গত ১৯ থেকে ২২ জুলাই আইসিসির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে শ্রীলংকার কলম্বোয়। মূলত সেই সভাতেই ওঠে এসেছে বাংলাদেশে চলমান অস্থির পরিস্থিতির কথা।

উক্ত সভায় অংশ নেওয়া আইসিসির একটি সূত্র ক্রিকবাজকে জানান, 'আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। যদিও টুর্নামেন্টটি এখনো কিছুটা দূরেই। পরিস্থিতিও গত ২৪ ঘণ্টায় কিছুটা উন্নতি হয়েছে।' বিষয়টি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকেও অবহিত করা হয়েছে বলে নিশ্চিত করেছে ক্রিকবাজ।

এবার নারীদের টি২০ বিশ্বকাপে বাংলাদেশ লড়বে 'বি' গ্রম্নপে। যেখানে নিগার সুলতানা জ্যোতির দল প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, স্কটল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে। বিশ্বকাপকে সামনে রেখে চলমান এশিয়া কাপে নিজেদের বাজিয়ে দেখার সুযোগ পাচ্ছে এশিয়ার দেশগুলো। অন্যদিকে গ্রম্নপ 'এ'তে রয়েছে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলংকা।

অবশ্য বাংলাদেশের বর্তমান পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসায় নারী বিশ্বকাপ আয়োজন নিয়ে আশার পালে বইছে হাওয়া। এরইমধ্যে চালু হয়েছে অফিস, ইন্টারনেট এবং যানবাহন। তাই বলা যেতে পারে আইসিসির নির্ধারিত সময়েই মাঠে গড়াবে নারী বিশ্বকাপের নবম আসর।

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সবশেষ আসরের ফাইনালে প্রোটিয়াদের হারিয়ে শিরোপা জিতেছিল তারা।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে