রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

ফিনালিসিমায় মুখোমুখি আর্জেন্টিনা ও স্পেন

ক্রীড়া ডেস্ক
  ১৬ জুলাই ২০২৪, ১০:২৯
ছবি-সংগৃহিত

ইউরো কাপের ১৭তম আসরে ইংল্যান্ডের হৃদয় ভেঙে রেকর্ড চতুর্থবারের মতো শিরোপা নিজেদের ঘরে তুলেছে স্পেন। সেই সঙ্গে ১২ বছরের শিরোপা না পাওয়ার আক্ষেপ ঘোচাল তারা। কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ২৩ বছর শিরোপা খরায় ভোগা কলম্বিয়াকে হারিয়ে টানা দ্বিতীয় এবং টুর্নামেন্টের সর্বোচ্চ ১৬তম শিরোপা জিতে।

এবার দুই মহাদেশীয় ফুটবলের সেরা দুই দলের মুখোমুখি হওয়ার পালা। কোপা আমেরিকাজয়ী ও ইউরো চ্যাম্পিয়নশিপ জেতা দলের লড়াইয়ের নাম ‘ফিনালিসিমা’। সেই লড়াইয়ে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও স্পেন। মহাদেশীয় লড়াই শেষ হওয়ার পর এবার ফিনালিসিমার জন্য অপেক্ষা।

কনমেবল ও উয়েফা ইতোমধ্যেই এটা আয়োজনের সবুজ সংকেত প্রদান করেছে। তবে কবে আয়োজন করা হবে এই ম্যাচ সেটা নিয়ে নির্দিষ্ট তারিখ চূড়ান্ত হয়নি। ধারণা করা হচ্ছে ২০২৫ সালের মাঝামাঝি সময়ে হবে ফিনালিসিমার তৃতীয় আসর।

২০২৫ সালের ১৫ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে ফিফা ক্লাব বিশ্বকাপ। এই টুর্নামেন্টের আগে বা পরেই আয়োজিত হবে ফিনালিসিমা। যদিও তারিখের মতো ভেন্যুও ঠিক হয়নি।

ফিনালিসিমার গত আসর আয়োজন করেছিল ওয়েম্বলি। যেখানে কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ৩-০ গোলে হারায় ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে। তবে ফিনালিসিমা কোনো মেজর ট্রফি নয়। ফিফার দৃষ্টিতে তা অন্য দশটা সাধারণ প্রীতি ম্যাচের মতোই।

২০২২ সালের আগে কেবল দুটি ফিনালিসিমার ম্যাচ হয়েছিল। এর আগে ১৯৮৫ এবং ১৯৯৩ সালে আয়োজিত হয়েছিল এই প্রতিযোগিতা। প্রথম আসরে খেলেছিল ফ্রান্স ও উরুগুয়ে। দ্বিতীয় আসরে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও ডেনমার্ক।

ইউরোর সেরা খেলোয়াড় রদ্রি, উদীয়মান ইয়ামাল

ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে চতুর্থবারের মতো ইউরোর শিরোপা জিতল স্পেন। স্পেনের এবারের শিরোপা জেতার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন রদ্রি। আসরজুড়ে মাত্র একটি গোল করলেও সফল পাস দিয়েছেন ৪১১টি। যার শতকরা হার ৯২.৮৪। এসব পরিসংখ্যানই তাকে এবারের ইউরোর সেরা খেলোয়াড় বানিয়েছে। জিতেছেন গোল্ডেন বল।

এদিকে স্পেনের উইঙ্গার বিস্ময় বালক লামিন ইয়ামাল জিতেছেন টুর্নামেন্টের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার। সবচেয়ে কম বয়সে বিশ্ব ফুটবলের মেজর কোনো শিরোপা জিতলেন তিনি। ভেঙেছেন ব্রাজিলের কিংবদন্তি পেলের ১৯৫৮ সালে ১৭ বছর ২৪৯ দিনে বিশ্বকাপ জেতার রেকর্ড। ইয়ামাল জিতেছেন মাত্র ১৭ বছর ১ দিনে।

সদ্যসমাপ্ত এই আসরে তিন গোল করে করেছেন ছয়জন ফুটবলার। ইংল্যান্ডের হ্যারি কেইন ও স্পেনের দানি অলমো ফাইনালে গোল না পাওয়ায় ছয়জনকেই যৌথভাবে দেওয়া হয়েছে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার।

এই ছয় ফুটবলার হলেন- স্পেনের দানি ওলমো, ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, সেøাভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে।

বিষয়টি আগেই জানিয়ে রেখেছিল ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা, ‘গোল সমান হলে এবার সবাইকে যৌথভাবে গোল্ডেন বুট দেওয়া হবে।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে