শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১

ভারত পেল পেনাল্টি, হাসি ফুটেছে পাকিস্তানের মুখে

যাযাদি ডেস্ক
  ১৩ জুন ২০২৪, ১০:৪৮
আপডেট  : ০৩ জুলাই ২০২৪, ১৪:১৮
ছবি-সংগৃহিত

মাঠে খেলছে দুর্দান্ত যুক্তরাষ্ট্র আর ক্রিকেটের পরাশক্তি ভারত। সেই ম্যাচের দিকেই চোখ পাকিস্তানের । কারণ ভারতের হারে পাকিস্তানের আশা শেষ। আর শেষ পর্যন্ত ভারত জিতেছে আর তাতে পাকিস্তানের সমর্থকদের মুখে হাসি ফুঁটেছে।

জানা যায়, প্রবল চাপের মধ্যে টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটি পেনাল্টি রান পেল ভারত। তার ফলে আমেরিকা যে প্রবল চাপ তৈরি করেছিল, সেটা কেটে গেল। কিন্তু পেনাল্টি হিসেবে কেন পাঁচ রান পেল ভারত? কী ভুল করল আমেরিকা? জেনে নিন নিয়মটা।

বুধবারের বিশ্বকাপ ম্যাচে জয়ের জন্য ৩০ বলে ৩৫ রান চাই ভারতের। ওই অবস্থায় ভারতকে পাঁচটি পেনাল্টি রান দিয়ে দিলেন অনফিল্ড আম্পায়াররা। তার ফলে ৩০ বলে ভারতের টার্গেট কমে দাঁড়ায় ৩০ রান।

কিন্তু কেন ভারতকে পাঁচটি পেনাল্টি রান দেয়া হলো? আমেরিকার সাথে কি ‘বঞ্চনা’ করা হলো? সেটা একেবারেই নয়। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির নয়া নিয়মেই ওই পেনাল্টি রান দেওয়ার কারণ লুকিয়ে আছে। আইসিসির নিয়ম মেনেই ভারতকে পাঁচটি পেনাল্টি রান দিয়েছেন অনফিল্ড আম্পায়াররা। সেটার সম্পূর্ণ সদ্ব্যবহার করে প্রবল চাপের মুখ থেকে ঘুরে দাঁড়িয়ে জয়ের দোরগোড়ায় দাঁড়িয়ে আছে ভারত।

আইসিসির নিয়মে কী আছে?

আইসিসির নয়া নিয়ম অনুযায়ী, একটি ওভার শেষ হওয়ার পরে যদি কোনো দল ৬০ সেকেন্ডের (এক ওভার) মধ্যে পরের ওভার শুরু করতে না পারে, তাহলে 'ওয়ার্নিং' দেয়া হবে। কোনো দল যদি নিজেদের বোলিং ইনিংসের সময় তিনবার এরকম ঘটনা ঘটিয়ে থাকে, তাহলে বিপক্ষ দলকে পাঁচটি পেনাল্টি রান দিয়ে দেয়া হবে।

বুধবার ঠিক সেটাই হয়েছে, যা ভারতের কাছে আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে। আর আমেরিকার কাছে অভিশাপ হয়ে দাঁড়িয়েছে সেই নিয়ম। এই নিয়মের গুঁতায় পাকিস্তানের বিরুদ্ধে ভারতও সেই পাঁচ রানের পেনাল্টি হজম করার মুখে দাঁড়িয়েছিল বলে জানিয়েছেন ধারাভাষ্যকার তথা ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার দীনেশ কার্তিক। তিনি জানিয়েছেন যে পাকিস্তানের বিরুদ্ধে দু'বার সেই ‘ওয়ার্নিং’ পেয়েছিল ভারত। তৃতীয়বার ভুলটা না হওয়ায় পেনাল্টি রানের বোঝা বইতে হয়নি রোহিত শর্মাদের।

সহজ হয়েছে ভারতের জয় সে যাই হোক না কেন, বুধবার পেনাল্টি হিসেবে পাঁচটি রান না পেলে ভারতের পক্ষে কাজটা অত্যন্ত কঠিন হয়ে উঠত। কারণ আমেরিকার বোলিংয়ের বিরুদ্ধে রীতিমতো চাপে ছিল টিম ইন্ডিয়া। শিবম দুবে তো নাকানিচোবানি খাচ্ছিলেন। সূর্যকুমার যাদবও ঠিকমতো টাইমিং করতে পারছিলেন না। ফলে ওই পাঁচটা ‘ফ্রি’-তে না পেলে ভারতের বেশ সমস্যা হতে পারত।

পেনাল্টি রানে হাসি ফুটেছে পাকিস্তানের মুখে

আর প্রবল চাপের মুখে ভারত ‘বিনামূল্যে’ পাঁচ রান পেয়ে যাওয়ায় পাকিস্তানের মুখে হাসি ফুটেছে। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকতে বুধবার ভারতের হয়ে সম্ভবত থেকে বেশি গলা ফাটাচ্ছিল পাকিস্তান। আমেরিকার বিরুদ্ধে ভারত হেরে গেলে বিশ্বকাপ থেকে কার্যত ছুটি হয়ে যেত বাবর আজমদের। সেজন্য বিশ্বকাপে টিকে থাকতে ভারতের জয় চাইছিল পাকিস্তান। আর সেটাই হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে