বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জাতীয় পুরস্কারপ্রাপ্ত সাবেক ফুটবলার বাদল রায় আর নেই

যাযাদি ডেস্ক
  ২২ নভেম্বর ২০২০, ২০:১৩
আপডেট  : ২২ নভেম্বর ২০২০, ২০:৪৯

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক এবং সংগঠক বাদল রায় আর নেই। লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে রোববার সন্ধ্যায় না ফেরার দেশে চলে যান জাতীয় পুরস্কার প্রাপ্ত এ ফুটবলার। তার বয়স হয়েছিলো ৬০ বছর।

আগেই মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে শরীরের এক পাশ অবশ হয়ে ছিল। মাঝে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন কিছুদিন। এরপর পেটে ব্যথাসহ নানা উপসর্গে নিয়ে বিভিন্ন হাসপাতালে ছুটোছুটি করেন বাদল রায়। দিনকে দিন তার অবস্থা খারাপ হওয়ায় তাকে ভর্তি করা হয় স্কয়ার হাসপাতালে। সেখানে জানা যায় লিভার ক্যান্সারে আক্রান্ত হয়েছেন সাবেক এই তারকা ফুটবলার। শেষ পর্যন্ত সেই লিভার ক্যান্সারের কাছে হার মানলেন এই কিংবদন্তী।

২০১৭ সালে মস্তিষ্কে রক্তক্ষরণ হলে বাদল রায়ের জীবন সংকটাপন্ন হয়ে পড়েছিল। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাদল রায়কে চিকিৎসার জন্য সিঙ্গাপুর পাঠিয়েছিলেন। সেখানে দীর্ঘদিন চিকিৎসা নিয়ে তিনি সুস্থ হয়ে দেশে ফেরেন।

বাদল রায় গত ১৩ আগস্ট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তিনি চিকিৎসকের পরামর্শে বাসায় থেকেই চিকিৎসা করে করোনামুক্ত হন। এরপর ৫ নভেম্বর হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে আজগর আলী হাসপাতালে আইসিইউতে ভর্তি করা হয়। দিনকে দিন তার অবস্থা খারাপের দিকে গেলে উন্নত চিকিৎসার জন্য তাকে নেয়া হয় স্কয়ার হাসপাতালে। রোববার ক্যানসার ধরা পড়ে তার। তাও স্টেজ-৪। স্কয়ার হাসপাতালের ডাক্তাররা আশা অনেকটা ছেড়ে দেন। সেখান থেকে তাকে নিয়ে ভর্তি করা হয় বাংলাদেশ মেডিকেলে। রোববার বাংলাদেশ মেডিকেলে দুনিয়ার মায়া ত্যাগ করেন সাবেক এই কৃতি ফুটবলার।

বাদল রায় ৮০’র দশকে মোহামেডান স্পোর্টিংয়ে কৃতিত্বের সঙ্গে খেলেছেন। জাতীয় দলেও ছিল সমান আধিপত্য। ছিলেন অধিনায়কও। খেলোয়াড়ি জীবন শেষে সংগঠক হিসবে সুনাম কুড়িয়েছেন। প্রিয় ক্লাব মোহামেডানের সঙ্গে যুক্ত ছিলেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে যুগ্ম সম্পাদক হিসেবে কাজ করার পর টানা তিনবার সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

এবারের নির্বাচনেও সভাপতি প্রার্থী হয়েছিলেন। কিন্তু শারীরীক অসুস্থতার কারণে শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নেননি। অলিম্পিক অ্যাসোসিয়েশনে সহ-সভাপতি ছাড়াও জাতীয় ক্রীড়া পরিষদের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্বে ছিলেন তিনি। জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত এই সাবেক ফুটবলার ১৯৯১ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কুমিল্লার দাউদকান্দি থেকে সংসদ সদস্য পদে নির্বাচন করেছিলেন।

বাদল রায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন, দৈনিক মানবজমিন-এর প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে