৯.১৪ শতাংশ দর কমেছে ড্যাফোডিল কম্পিউটার্সের

প্রকাশ | ১০ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৫

যাযাদি ডেস্ক

পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেডের শেয়ারদর গত সপ্তাহে ৯ দশমিক ১৪ শতাংশ কমেছে। এতে কোম্পানিটির শেয়ার সাপ্তাহিক দরপতনে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। এ সময়ে কোম্পানিটির ২৪ কোটি ৩১ লাখ ৯০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে গত বৃহস্পতিবার ড্যাফোডিল কম্পিউটার্স শেয়ারের সমাপনী দর ছিল ৭৮ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৬৫ টাকা ৮০ ও ৮৮ টাকা ৫০ পয়সা।


সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) ড্যাফোডিল কম্পিউটার্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৩ পয়সা। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৫৭ পয়সায়। 

৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৭০ পয়সা। ২০২১ হিসাব বছরে ৬ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন শেয়ারহোল্ডাররা। 

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪৯ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৪১ দশমিক ৪০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৯ দশমিক ৭৮, বিদেশীদের কাছে দশমিক ১৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২৮ দশমিক ৬৬ শতাংশ শেয়ার রয়েছে।

যাযাদি/ এসএম