শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

চাঁদাবাজির অভিযোগে কথিত বিএনপি নেতা কিং আলী গ্রেপ্তার

চট্টগ্রাম ব্যুরো
  ১৮ অক্টোবর ২০২৪, ১৮:০১
ছবি : যায়যায়দিন

চট্টগ্রাম নগরের পাহাড়তলী থানাধীন দক্ষিণ কাট্টলী টোল রোডে এন মোহাম্মদ ট্রেডিং নামের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, মারধর, চুরি ও হুমকি দেওয়ার ঘটনায় দায়ের করা মামলায় কথিত বিএনপি নেতা মামুন আলী প্রকাশ কিং আলীকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাত সোয়া ১৯টার দিকে তাকে গ্রেপ্তার করা হয়। শুক্রবার (১৮ অক্টোবর) আদালতের মাধ্যমে পাঠানো হয় কারাগারে।

গ্রেপ্তার কিং আলী হালিশহর থানার গলিচিপা পাড়ার হাজী আশরাফ আলীর ছেলে। তিনি নগর বিএনপির সদস্য ছিলেন বলে জানা গেছে।

গত বৃহস্পতিবার কিং আলী এবং তার ভাই লোকমান আলীর বিরুদ্ধে দখলচেষ্টা, মালামাল লুট, ভাঙচুর ও চাঁদাবাজির অভিযোগ এনে পাহাড়তলী থানায় একটি মামলা দায়ের করেন মোহাম্মদ ট্রেডিংয়ের ম্যানেজার আরিফ মঈনুদ্দীন। মামলায় অজ্ঞাত আরও ২০০ জনকে আসামি করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০২১ সালে আতাহার ইশরাক সাবাব নামে একজনের কাছ থেকে চুক্তিপত্র অনুযায়ী জায়গা ভাড়া নিয়ে ব্যবসা করে আসছে মোহাম্মদ ট্রেডিং। মূলত তাদের পাথরের ব্যবসা। গত ১৬ অক্টোবর বিকেল সাড়ে ৫টার দিকে কিং আলীর ভাই লোকমান আলী তাদের প্রতিষ্ঠানে গিয়ে উচ্ছেদ এবং মালামাল লুটের হুমকি দেয়। পরদিন দুপুর ১২টার দিকে বিএনপি নেতা কিং আলীর নেতৃত্বে অন্তত ২০০ জন অজ্ঞাতনামা ব্যক্তি দেশিয় অস্ত্র-শস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে প্রতিষ্ঠানে প্রবেশ করে। এরপর গালাগালি এবং একপর্যায়ে মারধর শুরু করে কর্মচারীদের। এতে কয়েকজন আহত হন। মারধরের কারণ জানতে চাইলে আসামিরা প্রতিষ্ঠানে থাকা সিসিটিভি ক্যামেরা, প্রতিষ্ঠানের বিভিন্ন গাড়ি, পে-লোডার স্ক্যাভেটর, ট্রাক, পানির পাম্পসহ বিভিন্ন জিনিস ভাঙচুর করে প্রায় দুই কোটি টাকার ক্ষতিসাধন করে। এরপর মামুন আলী প্রকাশ কিং আলী প্রতিষ্ঠানের অফিস কক্ষে ঢুকে নগদ ৩০ লাখ টাকা নিয়ে নেয় এবং প্রতিষ্ঠান চালাতে হলে আরও এক কোটি টাকা চাঁদা দিতে হবে বলে হুমকি দেয়। পরে তারা ১০ থেকে ১৫টি ট্রাক নিয়ে প্রতিষ্ঠানের প্রায় এক কোটি ৪০ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে যায়।

মামলার বাদী আরিফ মঈনুদ্দীন বলেন, প্রধান আসামির নেতৃত্বে আমাদের অফিসে লুটপাট চালানো হয় এবং এখনো অফিসটি তাদের দখলে আছে। এর সঠিক বিচার চাই আমরা।

কিং আলীর বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব নাজিমুর রহমান বলেন, মামুন আলী প্রকাশ কিং আলী বিএনপির নগর ও হালিশহর থানার কোনও পদে নেই। আমাদের কমিটি হওয়ার পর কোনও কর্মসূচিতেও তিনি আসেননি।

পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবুল আজাদ বলেন, এন মোহাম্মদ ট্রেডিংয়ে লুটপাট ও হামলা অভিযোগে একটি মামলা হয়েছে। এ মামলার প্রধান আসামি কিং আলীকে গ্রেপ্তার করেছি। বাকি আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। কিং আলীকে শুক্রবার (১৮ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক তাকে কারাগারে পাঠানো আদেশ দেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে