রিসেট বাটনের ব্যাখ্যায় যা বললেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব

প্রকাশ | ১০ অক্টোবর ২০২৪, ১২:১৮

যাযাদি ডেস্ক
ফাইল ছবি

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের রিসেট বাটন শব্দ দুটি। এ নিয়ে চলছে নানা বিশ্লেষণ। এবার বিষয়টি নিয়ে কথা বলেছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ বিষয়ে একটি পোস্ট দেন তিনি।

শফিকুল আলম বলেন, প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস বলেছেন যে তিনি রিসেট বোতাম টিপছেন। এর মাধ্যমে তিনি বোঝাতে চেয়েছেন দুর্নীতিগ্রস্ত রাজনীতি থেকে নতুন করে শুরু করা, যা বাংলাদেশের সকল প্রধান প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে, অর্থনীতিকে ধ্বংসের পথে ঠেলে দিয়েছে এবং দশ লাখ মানুষের ভোটের অধিকার ও নাগরিক স্বাধীনতা হরণ করেছে। তিনি বাংলাদেশের গর্বিত ইতিহাস মুছে দিতে চাননি।

তিনি বলেন, যখন আপনি রিসেট বোতামটি টিপবেন, আপনি আবার সব শুরু করার জন্য সফটওয়্যার রিসেট করবেন। এটা হার্ডওয়্যার পরিবর্তন করে না। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ বাংলাদেশের হার্ডওয়্যার সৃষ্টি করে।

প্রেস সচিব বলেন, অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সাম্প্রতিক ভয়েস অফ আমেরিকার সাক্ষাৎকার কিছু মানুষ ভুল ব্যাখ্যা করছে। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য ৮ আগস্ট ঢাকা পৌঁছালে তিনি হযরত শাহজালাল বিমানবন্দরে সাংবাদিকদের বলেন, জুলাই-আগস্টে ছাত্রজনতার নেতৃত্বে গণঅভ্যুত্থান ছিল আমাদের দ্বিতীয় স্বাধীনতা- প্রথম স্বাধীনতা হল দেশের গৌরবময় স্বাধীনতা যুদ্ধ ১৯৭১।

তিনি আরও বলেন, প্রফেসর ইউনূস মিডল টেনেসি স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ছিলেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পরই বাংলাদেশ নাগরিক কমিটি গঠন করেন এবং মার্কিন সরকারকে বাংলাদেশকে স্বীকৃতি দিতে প্ররোচিত করতে মার্কিন যুক্তরাষ্ট্রব্যাপী অভিযান শুরু করেন। পাকিস্তানি সেনাবাহিনীর হাতে বাংলাদেশের গণহত্যা সম্পর্কে বিশ্বকে জানাতে বাংলাদেশ নিউজলেটার প্রকাশ করেন তিনি।

যাযাদি/ এস