বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

দেবহাটায় ব্যবসা প্রতিষ্ঠান দখল করে বিএনপি অফিস

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি
  ০৩ অক্টোবর ২০২৪, ১৪:০৬
ফাইল ছবি

সাতক্ষীরার দেবহাটা উপজেলা প্রেসক্লাবের নির্বাচিত সাধারণ সম্পাদক ও দৈনিক যায়যায়দিনের দেবহাটা উপজেলা প্রতিনিধি মাহমুদুল হাসান শাওনের আইটি ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান অনিক এন্টারপ্রাইজ ভাংচুর, লুটপাট ও জবরদখলের দুই মাস অতিবাহিত হতে চললেও জবরদখলকারী স্থানীয় আওয়ামীপন্থী ইউপি চেয়ারম্যানের সমর্থক উপজেলা যুবদলের আহ্বায়ক কামরুজ্জামান কামরুল ও ছাত্রদলের আহ্বায়ক ইমরান ফরহাদ সহ তাদের সাথে থাকা অস্ত্রধারী দুষ্কৃতিকারীদের কবল থেকে অদ্যবধি ব্যবসা প্রতিষ্ঠানটির দখল ফিরে পায়নি ভুক্তভোগী সাংবাদিক পরিবার।

তাছাড়া তাদের মুর্হুমুহু হুমকিতে স্ত্রী-সন্তান নিয়ে গত ২ মাস বাড়ি ছাড়া হয়ে আছেন সাংবাদিক মাহমুদুল হাসান শাওন। এমনকি জবরদখলকারীদের দাবিকৃত ২ লাখ টাকা চাঁদা দিতে অস্বীকৃতি জানিয়ে ভুক্তভোগী সাংবাদিক বিএনপি, যুবদল, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ছাড়াও সাতক্ষীরা জেলা প্রশাসক ও দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করলে রাতারাতি ওই সাংবাদিকের ব্যবসা প্রতিষ্ঠানটিতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ছবি এবং সাতক্ষীরা-০৩ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী ড্যাব নেতা ডা. শহিদুল আলমের ব্যানার টাঙিয়ে রাতারাতি সেটিকে বিএনপি অফিস বানিয়ে জবরদখলে রাখা হয়েছে।

সেসময় হামলাকারীরা সাংবাদিক মাহমুদুল হাসান শাওনের শীতাতপ নিয়ন্ত্রিত ওই আইটি ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠানটিতে থাকা এয়ারকান্ডিশনার, থাইগ্লাস ডোর, ৪ টি ডেক্সটপ কম্পিউটার ও ২টি ল্যাপটপ, ২টি ভিডিও ক্যামেরা, ডিএসএলআর ক্যামেরা, স্মার্ট এলইডি টিভি, ইন্টারনেট সরঞ্জামাদি, বেশ কয়েকটি টেবিল ও চেয়ার, একাধিক পোর্টেবল হার্ডডিস্ক ড্রাইভ, বৈদ্যুতিক সংযোগের মিটার ভাংচুর ও লুটপাট করে নুন্যতম ৬ লক্ষাধিক টাকার ক্ষতিসাধনের পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানটিতে থাকা সংবাদকর্মী শাওনের ব্যক্তিগত পাসপোর্ট, এনআইডি কার্ড, ব্যাংকের চেকবই সহ অন্যান্য মুল্যবান কাগজপত্র অগ্নিসংযোগ করে পুড়িয়ে দেয়।

এনিয়ে ভুক্তভোগী সাংবাদিক মাহমুদুল হাসান শাওন সাতক্ষীরা জেলা প্রশাসক, দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সহ বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং যুবদল ও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি বরাবর লিখিত অভিযোগ দায়ের করলেও অভিযুক্ত দুই যুবদল ও ছাত্রদল নেতার ছত্রছায়ায় থাকা সন্ত্রাসীরা ওই সাংবাদিকের ব্যবসা প্রতিষ্ঠানটিতে তড়িঘড়ি করে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ছবি এবং সাতক্ষীরা-০৩ আসনে বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী ড্যাব নেতা ডা. শহিদুল আলমের ব্যানার টাঙিয়ে রাতারাতি ওই সাংবাদিকের ব্যবসা প্রতিষ্ঠানটিকে বিএনপি কার্যালয়ের রূপ দিয়ে সম্পূর্ণ অবৈধভাবে জবরদখল করে রেখেছেন। বর্তমানে ব্যবসা প্রতিষ্ঠানটি জবরদখলে রেখে তারা বিভিন্নভাবে সাংবাদিক শাওন ও তার পরিবারের সদস্যদের জীবননাশের, এমনকি হয়রানিমূলোক মিথ্যা মামলায় জড়ানোর হুমকি দিয়ে যাচ্ছে বলেও অভিযোগ ভুক্তভোগী পরিবারের।

এঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং জবরদখলকৃত ব্যবসা প্রতিষ্ঠানটি ফেরত পেতে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনার পাশাপাশি অভিযুক্ত যুবদল ও ছাত্রদল নেতাদ্বয়ের বিরুদ্ধে বহিষ্কারাদেশ সহ সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের জন্য কেন্দ্রীয় বিএনপি এবং ছাত্রদল ও যুবদল নেতাদের প্রতি দাবিও জানিয়েছেন সাংবাদিক মাহমুদুল হাসান শাওন।

এ বিষয়ে দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার মো. আসাদুজ্জামান বলেন, দেবহাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওনের ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর, লুটপাট ও জবরদখলের বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। তিনি সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় থেকে ডিসিআর নিয়ে বৈধভাবে সেখানে ব্যবসা পরিচালনা করছিলেন। ৫ আগষ্ট তার ব্যবসা প্রতিষ্ঠানটি ভাংচুর, লুটপাট ও জবরদখল করা হয় বলে একাধিক মাধ্যমে সত্যতা পেয়েছি। তার দাখিলকৃত লিখিত অভিযোগের প্রেক্ষিতে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা কে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। তাছাড়া বৈধ ডিসিআর গ্রহীতা হিসেবে সাংবাদিক শাওনের অনুকূলে ব্যবসা প্রতিষ্ঠানটির দখল ফিরিয়ে দিতে এসিল্যান্ডকে নির্দেশ দেয়া হয়েছে। ’

যদিও সে নির্দেশনা এখনও বাস্তবায়ন হয়নি। এদিকে দায়েরকৃত লিখিত অভিযোগের প্রেক্ষিতে ইউএনও-এসিল্যান্ডের নির্দেশে গত ১৮ সেপ্টেম্বর সাংবাদিক মাহমুদুল হাসান শাওনের জবরদখল হওয়া ব্যবসা প্রতিষ্ঠানটিতে সরেজমিনে তদন্তকালে ভাংচুর, লুটপাট ও জবরদখলের সত্যতা পেয়েছেন বলে জানিয়েছেন সখিপুর ইউনিয়নের দায়িত্বরত ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা প্রশান্ত কুমার। শিগগিরই তিনি উর্দ্ধত্তন কর্তৃপক্ষের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবেন বলেও জানিয়েছেন।

সাতক্ষীরা জেলা বিএনপি’র আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী এ প্রসঙ্গে বলেন, দেবহাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওনের ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর, লুটপাট ও জবরদখলের বিষয়ে কেন্দ্রীয় কমিটিকে প্রেরিত লিখিত অভিযোগের অনুলিপি পেয়েছে। দ্রুত সময়ের মধ্যে ওই ব্যবসা প্রতিষ্ঠান থেকে বিএনপি নেতাদের ছবি ও ব্যানার নামিয়ে ফেলে ব্যবসা প্রতিষ্ঠানটি ভুক্তভোগী সাংবাদিককে ফেরত দেয়ার জন্য যুবদল নেতা কামরুল ও ছাত্রদল নেতা ফরহাদকে নির্দেশও দেয়া হয়েছে। বিএনপি কখনও ভাংচুর, লুটপাট ও জবরদখলকারীদের প্রশ্রয় দিবেনা। বিষয়টি সমাধানসহ অভিযুক্তদের বিরুদ্ধে শিগগিরই দলীয়ভাবে সিদ্ধান্ত নেয়া হবে বলেও আশ্বস্থ করেন তিনি।’

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে