টার্ফ দখলের সংঘর্ষে বহিষ্কার যুবদলের ২ নেতা

বিলুপ্ত চট্টগ্রাম নগর যুবদল কমিটি

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৪২

চট্টগ্রাম ব্যুরো
লগো

চট্টগ্রাম নগরের চান্দগাঁও থানাধীন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চান্দগাঁও স্পোর্টস জোন নামের খেলার মাঠের (টার্ফ) নিয়ন্ত্রণ নিয়ে দুই নেতার অনুসারীদের মধ্যে সংঘর্ষে একজন নিহতের পর নগর যুবদলের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। এছাড়া ওই দুই নেতাকে প্রাথমিক সদস্যপদসহ দলীয় সকল পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির দপ্তর সম্পাদক নুরুল ইসলাম সোহেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মেয়াদোত্তীর্ণ হওয়ায় জাতীয়তাবাদী যুবদল চট্টগ্রাম মহানগর শাখার কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো। শীঘ্রই উক্ত ইউনিটের নতুন কমিটি ঘোষণা করা হবে।

এতে আরও বলা হয়, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগে চট্টগ্রাম মহানগর যুবদলের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক মোশাররফ হোসাইন এবং কৃষিবিষয়ক সম্পাদক নুরুল আমিনকে প্রাথমিক সদস্যপদসহ দলীয় সকল পদ থেকে বহিষ্কার করা হলো।

এছাড়া জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি আবদুল মোনায়েম মুন্না এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ নূরুল ইসলাম নয়ন ইতোমধ্যে এ সিদ্ধান্ত কার্যকর করেছেন বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

স্থানীয় সূত্র জানায়, টার্ফ দখল নিয়ে স্থানীয় ছাত্রদলের ছোট মোশারফ ও ছোট আমিন পক্ষের মধ্যে বিরোধ সৃষ্টি হয়েছে। এর জের ধরে গত শুক্রবার বিকেলে সংঘর্ষ হয়। টার্ফটি উদ্বোধন উপলক্ষে সেখানে একটি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। যেখানে অংশ নিয়েছিল সানোয়ারা বালক উচ্চ বিদ্যালয় এবং বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। খেলাটি বিকাল ৫টায় শুরু হওয়ার কথা থাকলেও প্রধান অতিথি বক্তব্য দিতে দেরি হওয়ায় সন্ধ্যার দিকে ম্যাচটি শুরু হয়। প্রায় আধঘণ্টা খেলা চলার পর শিক্ষার্থীরা দেখতে পায় টার্ফের প্রধান ফটকে খুব বেশি ঝামেলা হচ্ছিল। ভিতরে থাকা টার্ফের লোকজনও প্রধান ফটকে গিয়ে প্রতিরোধের চেষ্টা করে। উত্তপ্ত সেই পরিস্থিতিতে শিক্ষার্থীদেরকে মাঠ থেকে সরিয়ে নেওয়া হয়।

এই নিয়ে মোশারফ গণমাধ্যমকে জানান, স্থানীয় ছাত্রদলের সাবেক নেতা নওশাদ আমার থেকে চাঁদা দাবি করেছে। চাঁদা দিতে অস্বীকৃতি জানানোয় তারা শতাধিক লোকবল নিয়ে এলোপাতাড়ি হামলা চালায়। এসময় আমাদের দলের কর্মী বাবু নিহত হয়। আমি এই ব্যাপারে আইনের আশ্রয় নেব। অপরাধীদের সর্বোচ্চ শাস্তি চাই আমি।

বিষয়টি নিশ্চিত করে চান্দগাঁও থানার উপ–পরিদর্শক সুমন বড়ুয়া বলেন, পুরাতন চান্দগাঁও থানা এলাকায় কাউন্সিলর অফিসের পাশেই একটা খেলার মাঠ (টার্ফ কোর্ট) আছে। সেটার দখল নিয়ে ছাত্রদলের দুপক্ষের মধ্যে মতবিরোধ সৃষ্টি হয়। এ সময় প্রতিপক্ষের হামলায় দু’জন ছুরিকাঘাতে আহত হন। তাদের মধ্যে গুরুতর আহত জুবায়ের উদ্দীন বাবু নামের এক যুবককে চমেক হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনার তদন্ত চলছে।

যাযাদি/ এসএম