বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ ভাদ্র ১৪৩১

উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাচ্ছেন খালেদা জিয়া

যাযাদি ডেস্ক
  ১৭ আগস্ট ২০২৪, ০৯:৩০
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

উন্নত চিকিৎসার জন্য ‘অতি শিগগিরই’ বিদেশে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। শুক্রবার দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ তথ্য জানান।

নানাবিধ জটিল রোগে আক্রান্ত খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে বিএনপির দাবি দীর্ঘ দিনের। কিন্তু আইনি জটিলতার দোহাই দিয়ে এতদিন তার বিদেশ গমন ঠেকিয়ে রাখা হয়। গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর এক দিনের ব্যবধানে পাসপোর্ট হলে খালেদা জিয়ার বিদেশ গমনের আলোচনা ফের শুরু হয়। কাঙ্খিত এই বিদেশ যাওয়ার খবরকে দেশনেত্রীর জন্মদিনের সুসংবাদ হিসেবে অবহিত করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, ‘‘ম্যাডামের (বেগম খালেদা জিয়া জন্মদিন একটা সুসংবাদ দিতে চাই আমি। আল্লাহ যদি রহম করেন ম্যাডাম অতি শিগগিরই বিদেশে চিকিৎসার জন্য যাবেন। এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত চিকিৎসক ও দলের স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন বলেন, ‘এক মাস ১৬ দিন এভারকেয়ার হাসপাতালে আছেন ম্যাডাম। গত দুই দিন যাবত উনার অবস্থা কিছুটা স্থিতিশীল বলা যায়। বিশেষজ্ঞ চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে তাকে থাকতে হয়। এখন সিসিইউর সুবিধা সমেত কেবিনে তার চিকিৎসা চলছে।’

বিদেশে মাল্টিপল সেন্টারে উনাকে চিকিৎসা দেয়ার জন্য মেডিকেল বোর্ড সুপারিশের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘ফ্যাসিস্ট সরকার এটা কর্ণপাত করেনি। এখন সেই ফ্যাসিস্ট সরকারের পতন ঘটেছে। অন্তর্বর্তীকালীন সরকার এসেছে, ম্যাডাম মুক্তি পেয়েছেন। আমরা এখন তাকে বিদেশে নেয়ার প্রস্তুতি নিচ্ছি।’

গত ৮ জুলাই থেকে বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন খালেদা জিয়া। অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে একটি বিশেষজ্ঞ মেডিকেল বোর্ড তার চিকিৎসায় নিয়োজিত রয়েছেন। ৮০ বছর বয়সি খালেদা জিয়া দীর্ঘদিন যাবত লিভার সিরোসিস, হৃদরোগ, ডায়াবেটিস, আর্থাইটিস, কিডনিসহ বিভিন্ন জটিল রোগে ভুগছেন। গত ২৩ জুন এভারকেয়ার হাসপাতালে তার হৃদযন্ত্রে ‘পেসমেকার’ বসানো হয়েছিল। এর আগে ২৩ সালের অক্টোবরে খালেদা জিয়ার লিভার সিরোসিস রোগের চিকিৎসা দিতে যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত জনস হপকিন্স হাসপাতালের তিন চিকিৎসক ঢাকায় এসে চিকিৎসা দেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে