রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সারাদেশে ৯ দিনে গ্রেপ্তার প্রায় ৫ হাজার

যাযাদি রিপোর্ট
  ২৬ জুলাই ২০২৪, ০৯:৩৩
-ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা ও নাশকতার অভিযোগে সারাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান অব্যাহত আছে। গত মঙ্গলবার রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত সারাদেশে গ্রেপ্তারের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৫ হাজার। বিভিন্ন মহানগর, জেলা ও থানা-পুলিশ সূত্রে গ্রেপ্তারের এ তথ্য জানা গেছে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় হামলা, ভাঙচুর, সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনায় এই গ্রেপ্তার অভিযান চলছে। গ্রেপ্তার ব্যক্তিদের অনেকে বিএনপি ও জামায়াতে ইসলামীর নেতাকর্মী। কোথাও কোথাও পুরনো মামলায়ও গ্রেপ্তার করা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (অপারেশনস) বিপ্লব কুমার সরকার বলেন, ‘এখন পর্যন্ত ২০০টি মামলায় ২১০০ জনের বেশি সন্ত্রাসীকে গ্রেপ্তার করা হয়েছে। এদিকে, বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক খুদে বার্তায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জানায়, সারাদেশে নাশকতার অভিযোগে গত ৫ দিনে ২২৮ জনকে আটক করা হয়েছে।

চলতি মাসের ১ তারিখ থেকে সাধারণ শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটাপ্রথা সংস্কারের দাবিতে লাগাতার কর্মসূচি শুরু করেন। এরই ধারাবাহিকতায় ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে প্রায় সারাদেশে। এর পরদিন থেকে এই আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় হামলা, সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে। বিভিন্ন জায়গায় এসব ঘটনায় মামলা করা হয়েছে। এখনো বিভিন্ন জায়গায় মামলা হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্র জানায়, গত রোববার রাত থেকে ঢাকায় চিরুনি অভিযান শুরু করে পুলিশ ও র‌্যাব। এসব অভিযানে রাজধানীতে এখন ২১০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া সারাদেশে অভিযান অব্যাহত আছে। নাশকতার মামলায় সারাদেশে হামলা, ভাঙচুর, নাশকতা, অগ্নিসংযোগের মামলায় গ্রেপ্তারের সংখ্যা প্রায় ৫ হাজার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে