অন্ট্রাপ্রেনিওরস ক্লাব এর রংপুর বিভাগীয় যাত্রা শুরু 

প্রকাশ | ১৭ অক্টোবর ২০২৪, ১৭:২৮

যাযাদি ডেস্ক
ছবি : যায়যায়দিন

অন্ট্রাপ্রেনিওরস ক্লাব-এর রংপুর বিভাগীয় যাত্রা শুরু। এই উপলক্ষে গত ১২ অক্টোবর রংপুরের ব্যবসায়ী, শিক্ষক ও ছাত্রদের সঙ্গে একটি মিলনমেলার আয়োজন করা হয় ক্লাবের পক্ষ থেকে। যেখানে রংপুর বিভাগ থেকে বিশজন সদস্য তাদের সদস্যপদ সনদ এবং কার্ড গ্রহণ করেন। এই মাইলফলক ইভেন্টটি ক্লাবের ২০১৭ সালে মোহাম্মদ শাহরিয়ার খান প্রতিষ্ঠা করেন। এরপর বর্তমান আয়োজন তারই বর্তমান বিভাগীয় সম্প্রসারণের প্রতীক।

শাহরিয়ার খান "স্টুডেন্ট টু অন্ট্রাপ্রেনিওরস" উদ্যোগের প্রজেক্ট ডিরেক্টর মুনজির প্রধানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন, তিনি বলে এটি কেবল আমাদের বিভাগীয় যাত্রা শুরু। উদযাপনে যোগ দিয়েছিলেন অন্ট্রাপ্রেনিওরস ক্লাবের সভাপতি প্রফেসর অধ্যাপক ড. শাহ আলম চৌধুরী, প্রতিষ্ঠাতা কমিটির আহ্বায়ক আবদুর রহমান নিপু এবং কর্পোরেট এফেয়ার্স ডিরেক্টর ফারজানা ইসলাম মৌরী, রংপুর থেকে কার্যক্রম শুরু করার এবং এক বছরের মধ্যে বাংলাদেশের সব জেলায় পৌঁছানোর পরিকল্পনার ঘোষণা দেন, আশা করেন যে ক্লাবটি দেশের যুবকদের জন্য একটি মডেল হিসেবে কাজ করবে।

ফারজানা ইসলাম মৌরী নারীদের ছোটবেলা থেকেই উদ্যোক্তা মানসিকতা গড়ে তোলার জন্য উত্সাহিত করেন, তিনি নারীদের উদ্যোক্তা হয়ে পরিবারের উপর পরিবর্তনশীল প্রভাবকে গুরুত্ব দেন। আবদুর রহমান নিপু ছাত্রদের মধ্যে উদ্যোক্তা মানসিকতা গড়ে তোলার ক্লাবের প্রতিশ্রুতি তুলে ধরেন, যারা বাংলাদেশ এবং বিশ্বের ভবিষ্যত হিসেবে বিবেচিত। তিনি আরো বলেন এখনই সময় বিশ্বের সাথে  কতে প্রতিটি শিক্ষার্থীদের পাশে এসে দাঁড়ানো। 

অন্ট্রাপ্রেনিওরস ক্লাবের সভাপতি ডক্টর শাহ আলম বলেন, রংপুর বিভাগের মিলনমেলা শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার এবং প্রয়োজনীয় ব্যবসায়িক দক্ষতা অর্জনের জন্য উত্সাহিত করার জন্য পরিকল্পিত অনেক ইভেন্টের মধ্যে প্রথম। ইভেন্টটি শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তাভাবনা বাড়ানোর এবং ব্যবহারিক ব্যবসায়িক অন্তর্দৃষ্টি প্রদান করার লক্ষ্যে কর্মশালা এবং আলোচনার অন্তর্ভুক্ত ছিল। এই ইভেন্টটি সারা বাংলাদেশে দশ লাখ শিক্ষার্থীকে পৌঁছানোর একটি বিস্তৃত কৌশলের অংশ। রংপুর থেকে শুরু করে, ক্লাবটি "স্টুডেন্ট টু অন্ট্রাপ্রেনিওরস" প্রকল্পের মাধ্যমে অন্যান্য বিভাগে সম্প্রসারণের পরিকল্পনা করেছে যা সারা দেশে উদ্ভাবনী ধারণা প্রবর্তন করবে। 

প্রকল্পটির লক্ষ্য ছাত্রদের মধ্যে একটি উদ্যোক্তা মানসিকতা তৈরি করা, ধারণা উন্নয়ন, নেটওয়ার্কিং, বিপণন এবং আর্থিক ব্যবস্থাপনায় ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে, সফল উদ্যোক্তাদের কাছ থেকে হাতে-কলমে অভিজ্ঞতা এবং পরামর্শ প্রদান।

শাহরিয়ার খান বলেন, ক্লাবটি আগামী বছরগুলিতে সারা দেশে ইভেন্ট, মিলনমেলা এবং কর্মশালা আয়োজন করে দশ লাখ শিক্ষার্থীকে পৌঁছানোর একটি উচ্চাভিলাষী লক্ষ্য স্থির করেছে। বরিশাল, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, ময়মনসিংহ এবং সিলেট সহ প্রধান শহরগুলিতে কার্যক্রম চালিয়ে যাওয়া হবে, যাতে বাংলাদেশের প্রতিটি অঞ্চলের শিক্ষার্থীদের জন্য উদ্যোক্তা জ্ঞান এবং সম্পদের সমান প্রবেশাধিকার নিশ্চিত করা যায়।

প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন মুনজির প্রধান, একজন নিবেদিতপ্রাণ তরুণ উদ্যোক্তা যিনি শিক্ষার্থীদের ব্যবসায় প্রবেশ করতে সহায়তা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তার দৃষ্টিভঙ্গি ব্যক্তিগত উন্নয়ন এবং ব্যবসায়িক সাফল্যের জন্য ক্রমাগত শেখার গুরুত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করে।তিনি রংপুর বিভাগের মিলনমেলা সফলভাবে আয়োজনের জন্য যারা অবদান রেখেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানান, বিশেষ করে অধ্যাপক ড. শাহ আলম চৌধুরী, আবদুর রহমান নিপু, ফারজানা ইসলাম মৌরী এবং ফাউন্ডার মোহাম্মদ শাহরিয়ার খান শুভেচ্ছা জানান তাদের অসাধারণ অবদানের জন্য এবং অন্যান্য অতিথিদের যারা তরুণ উদ্যোক্তাদের উত্সাহিত করতে সেখানে উপস্থিত ছিলেন। মোহাম্মদ শাহরিয়ার খান ও অধ্যাপক ড. শাহ আলম চৌধুরী ক্লাবের পক্ষ থেকে রংপুর বিভাগের যাত্রা শুরুতে স্মৃতি হিসাবে রংপুর বিভাগীয় মানচিত্র  হস্তান্তর করেন। 

রংপুর বিভাগের এই মিলনমেলা এই নতুন যাত্রার সূচনা চিহ্নিত করে। "স্টুডেন্ট টু অন্ট্রাপ্রেনিওরস" প্রকল্পটি শিক্ষার্থীদের উন্নয়ন এবং উদ্যোক্তা আকাঙ্ক্ষা সমর্থন করার লক্ষ্য, যা ভবিষ্যতে বাংলাদেশের অর্থনৈতিক দৃশ্যে উল্লেখযোগ্য প্রভাব ফেলবে। 

২০১৭ সালে প্রতিষ্ঠার পর থেকে, শিক্ষার্থীদের ক্লাবটি বাংলাদেশের প্রথম এবং সবচেয়ে জনপ্রিয় উদ্যোক্তা নেটওয়ার্কিং ক্লাব হিসাবে স্বীকৃতি অর্জন করেছে, উদ্যোক্তাদের মধ্যে নেটওয়ার্কিং প্রচার এবং তাদের বাজার প্রতিষ্ঠা করার সুবিধার্থে "উদ্যোক্তাদের দ্বারা এবং উদ্যোক্তাদের জন্য" শ্লোগান নিয়ে কাজ করছে।

যাযাদি/ এম