প্লাস্টিক ব্যবহার ও ব্যবস্থাপনা বিষয়ক আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা ২০২৪-এর নারায়ণগঞ্জ পর্ব অনুষ্ঠিত

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৫৮

যাযাদি ডেস্ক
ছবি: যায়যায়দিন

চ্যাম্পিয়ন ইসলামিক এডুকেশনাল ট্রাস্ট সরকারি উচ্চ বিদ্যালয় ইউনাইটেড নেশনস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো) এবং বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) আয়োজিত প্লাস্টিক ব্যবহার ও ব্যবস্থাপনা বিষয়ক আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা ২০২৪-এর নারায়ণগঞ্জ পর্বের চূড়ান্ত বিতর্ক ও সমাপনী গতকাল অনুষ্ঠিত হয় শহরের আহমেদ চুনকা নগর গ্রন্থাগার ও মিলনায়তনে।

প্লাস্টিক দূষণ সম্পর্কে তরুণদের মধ্যে সচেতনতা বাড়াতে এবং প্লাস্টিক পণ্যের টেকসই ব্যবহার অনুপ্রাণিত করার লক্ষ্যে আয়োজিত দুই দিনব্যাপী এই প্রতিযোগিতায় নারায়ণগঞ্জ জেলার ১৬টি দল অংশগ্রহণ করে। পাশাপাশি প্রতিযোগিতের শেষদিনে কর্মশালায় অংশ নেয় দুই শতাধিক শিক্ষার্থী। চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে, ইসলামিক এডুকেশনাল ট্রাস্ট (আইইটি) সরকারি উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং মরগ্যান গার্লস হাই স্কুল রানার আপ হয়। বিজয়ী দলের সাদমান ভূঁইয়া ফাইনালের সেরা বিতার্কিক হয়েছেন।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ইউএনআইডিওর প্রকল্প পরিচালক ড. রানা প্রতাপ সিং পরিবেশবান্ধব টেকসই উদ্যোগে তরুণদের সম্পৃক্ত করার গুরুত্বের ওপর জোর দেন। তিনি বলেন, “আজকের শিক্ষার্থীরাই আগামী দিনের দায়িত্বশীল নাগরিক। বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবেশগত চ্যালেঞ্জগুলির মধ্যে অন্যতম হল প্লাস্টিকের যথাযথ ব্যবহার এবং ব্যবস্থাপনা। এটি মোকাবেলার জন্য শুধুমাত্র সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করে না বরং আমরা শিক্ষার্থীদেরকে প্রয়োজনীয় জ্ঞান প্রদান এবং সমালোচনামূলক চিন্তা দক্ষতার বিকাশের মাধ্যমে একটি ভবিষ্যত প্রজন্ম গড়ে তুলছি যাতে তারা দায়িত্বশীল নাগরিকে পরিণত হয়।”
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ও জাতীয় প্রকল্প পরিচালক ড. আবদুল্লাহ আল মামুন, যিনি প্লাস্টিক দূষণ মোকাবেলায় সমন্বিত পদ্ধতির প্রয়োজনীয়তার ওপর জোর দেন। “আমরা বিশ্বাস করি যে টেকসই প্লাস্টিক ব্যবহার এবং সামুদ্রিক দূষণ প্রতিরোধের জন্য একটি সমন্বিত দৃষ্টিভঙ্গি বাংলাদেশের পরিবেশের জন্য অপরিহার্য।” অনুষ্ঠানে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও বিতার্কিকদের প্রস্তুতির প্রশংসা করে ড. মামুন আশাবাদ ব্যক্ত করেন যে এই বিতর্ক প্রতিযোগিতাটি প্লাস্টিক দূষণ সম্পর্কিত সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানে তরুণ মনকে যুক্ত করার একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে।

প্রতিযোগিতাটি “বাংলাদেশে টেকসই প্লাস্টিক ব্যবহার এবং সামুদ্রিক লিটার প্রতিরোধের প্রতি সমন্বিত দৃষ্টিভঙ্গি” শীর্ষক বৃহত্তর প্রকল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ, যা পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে ইউনিদো এবং পরিবেশ অধিদপ্তর কর্তৃক যৌথভাবে বাস্তবায়িত হচ্ছে। ঢাকাস্থ রয়্যাল নরওয়েজিয়ান দূতাবাসের মাধ্যমে নরওয়ে সরকারের পররাষ্ট্র মন্ত্রণালযয়ের অর্থায়নে চলমান এই প্রকল্পের লক্ষ্য বাংলাদেশে প্লাস্টিক দূষণের ক্রমবর্ধমান সমস্যা মোকাবেলা করা।

অনুষ্ঠানে উপস্থিত পরিবেশ অধিদপ্তরের সহকারী প্রকল্প পরিচালক কাজী সুমন এই আয়োজনের বিস্তৃত প্রভাব তুলে ধরে বলেন, “একটি সার্কুলার ইকোনমি পন্থা অবলম্বন করে, আমরা নীতি প্রণয়ন, সচেতনতা বৃদ্ধি, এবং পুনর্ব্যবহার প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাচ্ছি।”
নারায়ণগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানাও প্লাস্টিক দূষণের বিরুদ্ধে লড়াইয়ে তরুণদের সম্পৃক্ত করার গুরুত্বের ওপর জোর দিয়ে বলেন, “অন্যান্য অনেক দেশের মতো বাংলাদেশও প্লাস্টিক দূষণের ক্রমবর্ধমান চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। যদিও নিয়ন্ত্রক ব্যবস্থাগুলি চালু আছে, কিন্তু এই সমস্যাটি কার্যকরভাবে মোকাবেলায় সমাজের প্রতিটি সদস্যকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে জড়িত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

সমাপনী বক্তব্যে বাংলাদেশ ডিবেট ফেডারেশনের (বিডিএফ) সভাপতি প্লাবন গঙ্গোপাধ্যায় প্রতিযোগিতার নানা আঙ্গিক ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলেন। তিনি বলেন, “বিডিএফ বিশ্বাস করে যে বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীদের সমালোচনামূলক চিন্তাভাবনাগুলোকে রাষ্ট্রের বৃহত্তর আয়োজন ও পরিকল্পনার সাথে সম্পৃক্ত করাটা দেশের সংস্কার ও স্থায়ী উন্নয়ন নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান এই প্রতিযোগিতাটি  বিশেষভাবে সময়োপযোগী কেননা বাংলাদেশের পরিবেশের উপর প্লাস্টিক বর্জ্যের ক্রমবর্ধমান প্রভাব প্রকটভাবে দৃশ্যমান এবং বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্বগ্রহণের  অল্পদিনের মধ্যেই এই বিষয়ে তাদের সংবেদনশীলতা ও দায়িত্বশীলতার পরিচয় দিচ্ছে।”

শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের বিপুল উদ্দীপনাকে বিশেষভাবে উল্লেখ করে বিডিএফ সভাপতি প্লাবন আরও বলেন, “স্কুলশিক্ষার্থীদের, বিশেষ করে রাজধানীর বাইরে, এই বিষয়গুলো নিয়ে বিতর্ক করার মাধ্যমে, আরও যৌক্তিক এবং দায়িত্বশীল প্রজন্ম তৈরি করা সম্ভব যারা ইতিবাচক পরিবর্তন আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এখানে অংশগ্রহণকারী সকলের এহেন উত্সাহ এবং আয়োজনসংশ্লিষ্ট সকলের নিষ্ঠা আমাদের এই বিশ্বাসকে আরও বেগবান করেছে।”

বিডিএফের সহ-সাধারণ সম্পাদক রোহান রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিডো’র প্লাস্টিক রিসাইক্লিং অ্যান্ড কনজিউমার অ্যাওয়ারনেস বিষয়ক জাতীয় বিশেষজ্ঞ মহোবুল ইসলাম, বিডিএফের সাধারণ সম্পাদক জেহাদ আল মেহেদী, সাংগঠনিক সম্পাদক নাঈম মাহমুদসহ আরও অনেকে ।

এই আন্ত-স্কুল বিতর্ক প্রতিযোগিতাটির সিরাজগঞ্জ পর্ব আগামী সপ্তাহে এবং কক্সবাজার পর্ব পরবর্তী সপ্তাহে অনুষ্ঠিত হবে।

যাযাদি/এসএস