মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

আইসিটি ক্যাডারের দাবিতে সংবাদ সম্মেলন

যাযাদি ডেস্ক
  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ২০:০৭
ছবি : যায়যায়দিন

যথাযথ পদমর্যাদা না থাকায় নিজেদের মূল্যায়ন হচ্ছে না এবং মেধা কাজে লাগানো যাচ্ছে না বলে অভিযোগ করেছেন আইসিটি কর্মকর্তারা। তাই তাঁরা সরকারের কাছে স্বতন্ত্র আইসিটি ক্যাডার পদ সৃষ্টির দাবি জানিয়েছেন।

শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে একটি রেস্তোরাঁয় সরকারি গেজেটেড আইসিটি কর্মকর্তাদের সংগঠন ‘গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরাম’ এ দাবি জানিয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২০ সালের জানুয়ারিতে আইসিটি ক্যাডার বাস্তবায়নের প্রস্তাব তৎকালীন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল; কিন্তু তা আলোর মুখ দেখেনি। বিগত সরকার সরকারি আইসিটি পেশাজীবীদের সঙ্গে দ্বিচারিতা করেছে। তাই সরকারি দপ্তরে থাকা আইসিটি পেশাজীবীরা বৈষম্যের শিকার হয়ে আসছেন।

সম্প্রতি গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরাম থেকে আবারও আইসিটি ক্যাডার তৈরির জন্য একটি প্রস্তাব আইসিটি বিভাগে পাঠানো হয়েছে।

ফোরাম থেকে বলা হয়, সরকারের আইসিটি খাতে কাঠামোগত সংস্কার না হওয়ার কারণে একদিকে দেশের মেধাবীরা বিদেশমুখী হচ্ছেন। অন্যদিকে দেশে-বিদেশি পরামর্শক ও বিদেশনির্ভর প্রযুক্তির প্রচলন বাড়ছে।

ফোরামের দাবি, আইসিটি ক্যাডার তৈরিসহ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (বিপিএসসি) সুপারিশপ্রাপ্ত সব আইসিটি কর্মকর্তাদের প্রস্তাবিত আইসিটি ক্যাডারে অন্তর্ভুক্ত করা হোক। এ জন্য তাঁরা প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেছেন।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন ফোরামের মহাসচিব মোহাম্মদ আহসান হাবীব সুমন। এ ছাড়া বক্তব্য দেন সভাপতি মো. তমিজ উদ্দীন আহমেদ, সহসভাপতি শাহিন মিয়া, আবু রায়হান প্রমুখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে