রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে শহীদ মিনারে ‘গণজমায়েত’ কর্মসূচির ডাক

প্রকাশ | ২২ অক্টোবর ২০২৪, ১১:২০ | আপডেট: ২২ অক্টোবর ২০২৪, ১২:১৭

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগকে নিষিদ্ধ করা এবং প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে গণজমায়েত করবে বিপ্লবী ছাত্রজনতা।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়। তারা জানিয়েছে, আজ মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এ গণজমায়েত করা হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে জানানো হয়, সন্ত্রাসী ছাত্রলীগকে নিষিদ্ধ ও ফ্যাসিবাদের দোসর প্রেসিডেন্ট চুপ্পুর পদত্যাগের দাবিতে তারা এ কর্মসূচি ঘোষণা করেছে।

উল্লেখ্য, সম্প্রতি  মানবজমিন পত্রিকায় সম্পাদক মতিউর রহমান চৌধুরী প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিনের একটি সাক্ষাৎকার নেন। ‘উনি তো কিছুই বলে গেলেন না...’ শিরোনামে প্রকাশিত লেখায় মতিউর রহমান উল্লেখ করেন, তিন সপ্তাহ ধরে তিনি শেখ হাসিনার পদত্যাগপত্রের বিষয়ে অনুসন্ধান চালিয়েছেন। প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের পদত্যাগপত্র থাকার কথা যে মন্ত্রিপরিষদ বিভাগে সেখানেও তিনি খোঁজ নিয়েছেন। শেষ পর্যন্ত বঙ্গভবনে প্রেসিডেন্ট সাহাবুদ্দিনের মুখোমুখি হন।

সেখানে আলাপচারিতার একপর্যায়ে তিনি রাষ্ট্রপতির কাছে জানতে চান, আপনার কাছে কি সাবেক প্রধানমন্ত্রীর পদত্যাগপত্রটা আছে? জবাবে প্রেসিডেন্ট বলেন, ‘আমি শুনেছি তিনি পদত্যাগ করেছেন। কিন্তু আমার কাছে কোনো দালিলিক প্রমাণ নেই। বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়তো সময় পাননি।’

প্রেসিডেন্ট বলেন, ‘৫ আগস্ট সকাল সাড়ে দশটায় বঙ্গভবনে ফোন এলো প্রধানমন্ত্রীর বাসভবন থেকে বলা হলো, মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গভবনে আসবেন মহামান্য প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের জন্য। এটা শুনেই প্রস্তুতি শুরু হলো বঙ্গভবনে। ঘণ্টাখানেকের মধ্যেই ফোন এলো তিনি (শেখ হাসিনা) আসছেন না।’

প্রেসিডেন্টের এমন বক্তব্যে জনমনে বিভ্রান্তি শুরু হয়।

তার বক্তব্যকে মিথ্যাচার ও শপথ ভঙ্গের শামিল বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা আসিফ নজরুল।

যাযাদি/ এসএম