মোদীর উপহারের মুকুট চুরি: উদ্বেগ হাই কমিশনের

প্রকাশ | ১১ অক্টোবর ২০২৪, ১৭:৩৩

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

সাতক্ষীরার শ্যামনগরের যশোরেশ্বরী কালী মন্দিরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া উপহারের মুকুট চুরির ঘটনায় উদ্বেগ জানিয়েছে ঢাকায় ভারতীয় হাই কমিশন।

শুক্রবার (১১ অক্টোবর) এক বিবৃতিতে হাই কমিশন বলেছে, ‘২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকালে সাতক্ষীরা জেলার যশোরেশ্বরী কালী মন্দিরে যে মুকুট উপহার দেওয়া হয়েছিল, সেটা চুরি হয়ে যাওয়ার খবর আমরা দেখেছি। আমরা এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করছি এবং চুরির তদন্ত, মুকুট উদ্ধার ও অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ জানাচ্ছি।’

২০২১ সালের ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফরে এসে ওই মন্দির পরিদর্শন করেন। তখন তিনি উপহার হিসেবে এই সোনার মুকুট কালী প্রতিমার মাথার পরিয়ে দেন।

মন্দিরের সেবায়েত রেখা সরকার বলেন, ‘বৃহস্পতিবার দুপুরে মন্দিরে একটি অন্নপ্রাশনের অনুষ্ঠান ছিল। অনুষ্ঠান শেষে পুরোহিত দিলীপ কুমার ব্যানার্জি তার কাছে চাবি দিয়ে চলে যান।

এরপর আমি পূজার কাজে ব্যবহৃত বাসনপত্র ধোয়ার জন্য অসাবধানতাবশত মন্দিরের দরজা খোলা রেখে পাশের টিউবওয়েলে যাই। সেখান থেকে এক-দুই মিনিট পরে এসে দেখি মায়ের মাথার মুকুটটি নেই। পরে আমি মন্দিরে থাকা সবাইকে সেটি জানাই।’

মন্দিরের সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, আনুমানিক ৩৫ বছরের এক ব্যক্তি বেলা ২টা ৪৯ মিনিটে মন্দিরে প্রবেশ করেন। এরপর এদিক-ওদিক কেউ আছে কি না দেখেন এবং কালী প্রতিমার পেছন দিকের কাপড়ের পর্দা ভেদ করে মুকুটটি নেন তিনি।
মুকুটটি খুলে পিঠের দিক থেকে টিশার্টের মধ্যে ঢোকান জিন্স প্যান্ট ও সাদা টিশার্ট পরা ওই যুবক। এরপর তা নিয়ে নির্বিঘ্নেই বেরিয়ে যায় ওই চোর। 

যাযাদি/ এসএম