বাংলাদেশে ‌‘নলেজ-রেমিটেন্স’ উদ্যোগ: প্রবাসীদের সঙ্গে দেশে উন্নয়নের নতুন দিগন্ত 

প্রকাশ | ০১ অক্টোবর ২০২৪, ১৪:৩৯

এ কে এম রেজাউল করিম
ছবি : যায়যায়দিন

বাংলাদেশের প্রবাসী শ্রমিকদের সংখ্যা বর্তমানে কোটিরও বেশি। বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় এক লাখ প্রবাসী অত্যন্ত গুরুত্বপূর্ণ পেশায় কর্মরত আছেন। তারা প্রফেসর, সরকারি কর্মকর্তা, হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সদস্য, এবং গুগল ও অন্যান্য আন্তর্জাতিক আইটি কোম্পানিতে কাজ করছেন। 

এই প্রেক্ষাপটে একটি নতুন উদ্যোগ হাতে নেওয়া হয়েছে, যার লক্ষ্য হলো প্রবাসীদের দক্ষতা এবং অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা ও নীতি নির্ধারণে তাদের অন্তর্ভুক্ত করা। 

এখন থেকে প্রবাসীদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করা হবে, যেখানে তারা দেশে অবস্থানরত বিশেষজ্ঞদের সঙ্গে যুক্ত হয়ে বাংলাদেশে তাদের সেক্টরে কি ধরনের নীতি গ্রহণ করা উচিত তা নিয়ে আলোচনা করতে পারবেন। প্রবাসীরা জানাচ্ছেন, "মাসে একদিন কেন? যদি বাংলাদেশ চাইলে, আমি প্রতি সপ্তাহে এখানে বসে দেশকে সহযোগিতা করতে রাজি।"

এই উদ্যোগের মাধ্যমে শুধুমাত্র অর্থনৈতিক রেমিটেন্সই নয়, বরং "নলেজ-রেমিটেন্স" সৃষ্টি করা সম্ভব হবে, যা দেশের উন্নয়নে নতুন মাত্রা যুক্ত করবে। 

উদ্যোক্তারা আশা করছেন, যদি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রবাসীদের ১% (প্রায় ১০০০ জন) এই উদ্যোগে যুক্ত হন, তাহলে ১০০০ অভিজ্ঞ এবং প্রশিক্ষিত ব্রেইন বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। 

নলেজ-রেমিটেন্সের এই নতুন ধারণা আগামী ১০০ বছরে বাংলাদেশের ভবিষ্যৎ উন্নয়নে একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে কাজ করবে। উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্টদের মতে, এই উদ্যোগ আগামী এক বছর, বা ৩ মিলিয়ন সেকেন্ডের পরিকল্পনা করলে, বাংলাদেশের ১০০ বছরের উন্নয়ন নিশ্চিত হবে। 

দেশের উন্নয়নের এই নতুন দিগন্তে সবাইকে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানানো হয়েছে। প্রবাসী বাংলাদেশীদের কাছ থেকে প্রাপ্ত জ্ঞান এবং অভিজ্ঞতা, দেশের বিভিন্ন খাতে এক নতুন সম্ভাবনার সৃষ্টি করবে।

যাযাদি/ এসএম