শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

নিউইয়র্কে মোদির সঙ্গে সাক্ষাৎ হচ্ছে না ড. ইউনূসের: পররাষ্ট্র উপদেষ্টা

যাযাদি ডেস্ক
  ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১১
সংগৃহীত ছবি

একই সময়ে যুক্তরাষ্ট্র সফরে গেলেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ হবে না বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের। কারণ হিসেবে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন জানিয়েছেন, মূলত এ দুই নেতা একই সময়ে নিউইয়র্কে উপস্থিত না থাকার কারণে তাদের সাক্ষাৎ হবে না।

আজ শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন এ কথা জানান। তবে মোদির সঙ্গে সাক্ষাৎ না হলেও পাকিস্তান, নেপাল ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীরা ড. ইউনূসের সঙ্গে বৈঠক করবেন বলে জানান পররাষ্ট্র উপদেষ্টা।

পররাষ্ট্র উপদেষ্টা জানান, চলতি সপ্তাহে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে তিন দেশের প্রধানমন্ত্রীসহ নেদারল্যান্ডসের ডিক শুফ, পাকিস্তানের শাহবাজ শরিফ, নেপালের কে পি শর্মা ওলিসহ ছয়জন গুরুত্বপূর্ণ ব্যক্তির বৈঠক হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। এর বাইরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, ইউএসএআইডির প্রশাসক সামান্থা পাওয়ার ও ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়নও প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করবেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে ড. মুহাম্মদ ইউনূস নিউইয়র্ক গেলে এ বৈঠকগুলো অনুষ্ঠিত হবে। প্রধান উপদেষ্টা নিউইয়র্কের উদ্দেশে আগামী সোমবার ঢাকা ছাড়বেন।

এবার নিউইয়র্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক হচ্ছে না। এ বিষয়টি নিশ্চিত করে তৌহিদ হোসেন বলেন, ‘দুই নেতা একই সময় নিউইয়র্কে থাকছেন না। এ কারণে বৈঠক হবে না।’ তবে পররাষ্ট্র উপদেষ্টা জানান, তাঁর (পররাষ্ট্র উপদেষ্টা) সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের একটি দ্বিপক্ষীয় বৈঠক নিউইয়র্কেই অনুষ্ঠিত হবে।

প্রধান উপদেষ্টা আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দেবেন। সেদিনই তিনি দেশে ফিরতে নিউইয়র্ক ছাড়বেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে