শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

বাড়ি ফেরা হল না ভারতীয় নাগরিক সুরাজ সিংয়ের

বিশেষ প্রতিনিধি, জাহাঙ্গীর আলম
  ০৭ জুলাই ২০২৪, ১৩:১০
আপডেট  : ০৮ জুলাই ২০২৪, ১০:৪৫
প্রতিকী ছবি

ভারতীয় নাগরিক সুরাজ সিং, বয়স ৪৮ বছর, তিনি ২০১৬ সালে বিনা ভিসা-পাসপোর্টে বাংলাদেশে অনুপ্রবেশ করায় ঝিনাইদহের মহেশপুর সীমান্তে আটক হন। আদালত তাকে কারাগারে পাঠায় এবং এক সময় বিচারে শাস্তিপ্রাপ্ত হলেও তিনি ২০১৬ সাল হতে মুক্তি পেয়ে স্বদেশে ফেরার অপেক্ষায় কখনো ঝিনাইদহ জেলা কারাগার, কখনো যশোর কেন্দ্রীয় কারাগার আবার কখনো চিকিৎসার জন্য খুলনা জেলা কারাগারে অন্তরীণ ছিলেন।

মুক্তিপ্রাপ্ত এই ভারতীয় নাগরিক যার খুলনায় (আরপি) নং-০৩/২৪, সুরাজ সিং(৪৮ বছর), তার পিতার নাম: যুদ্ধ সিং প্রকাশ : সুদ্ধ সিং, ঠিকানা : কুচবী, থানা ও জেলা: কুচবিহার, প্রদেশ: পশ্চিমবঙ্গ, ভারত।

তিনি আজ সকাল নয়টা চল্লিশের দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ওয়ার্ড নং -৪ এ মৃত্যুবরণ করেন।

তিনি মহেশপুর থানার মামলা নং- ১৯ তারিখ : ২৫/০৩/২০১৬ জি.আর-৬৪/১৬ (ঝিনাইদহ) ধারা: বাংলাদেশ কন্ট্রোল অফ এন্ট্রি এ্যাক্ট এর ৪ ধারায় অভিযুক্ত হয়ে গত- ০৬ মার্চ, ২০১৬ বিজ্ঞ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত, ঝিনাইদহ এর মাধ্যমে ঝিনাইদহ জেলা কারাগারে প্রেরিত হন। তাকে গত ১০ সেপ্টেম্বর ২০১৬ বেগম ফাহমিদা জাহাঙ্গীর বিজ্ঞ অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ঝিনাইদহ কতৃর্ক তাকে ৪ মাস ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। তা হাজতবাস বিবেচনায় ঐ দিনই দণ্ড শেষ হওয়ায় মুক্তিপ্রাপ্ত হিসেবে স্বদেশ প্রত্যাবাসনের লক্ষে এ পর্যন্ত তিনি কারা হেফাজতে ছিলেন।

তাকে গত ০৩ জুলাই, ২০২৪ মুর্মূর্ষূ অবস্থায় H/O CSOM with Abdominal Pain with U/E রোগের উন্নততর চিকিৎসার জন্য যশোর কেন্দ্রীয় কারাগার থেকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

ইতোপূর্বে উক্ত ভারতীয় নাগরিককে উন্নততর চিকিৎসার জন্য ১ম বার গত ১৯ জুন, ২০১৯ হতে ১৬ জুলাই, ২০১৯ খ্রি. এবং ২য় বার ০৬ ফেব্রুয়ারী, ২০২১ হতে ২৯ ফেব্রুয়ারী ২০২০ খ্রি. খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

মুক্তিপ্রাপ্ত ভারতীয় নাগরিক এবং তিনি স্বদেশ প্রত্যাবাসনের জন্য কারা হেফাজতে থাকায় তার মরদেহ স্বদেশে স্বজনদের নিকট ফেরত পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার লক্ষে ঊধ্বর্তন কারা কর্তৃপক্ষ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় হাইকমিশনের সাথে যোগাযোগ করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে বলে জানা যায়।

বর্তমানে ভারতীয় নাগরিকের মরদেহ খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের হিমাগারে সংরক্ষনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বর্তমানে অনেক মুক্তিপ্রাপ্ত এবং বিচারাধীন ভারত, মিয়ানমারসহ বহু বিদেশি নাগরিক বাংলাদেশের বিভিন্ন জেলায় কারা হেফাজতে রয়েছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে