শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

আন্তর্জাতিক সমবায় দিবস আজ

যাযাদি ডেস্ক
  ০৬ জুলাই ২০২৪, ১০:২৫
লোগো

আন্তর্জাতিক সমবায় দিবস আজ। প্রতি বছর জুলাই মাসের প্রথম শনিবার দিবসটি পালন করা হয়। সেই হিসেবে আজ দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত সমবায় ভবনে বিশেষ আলোচনাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক মো. শরীফুল ইসলাম যায়যায়দিনকে বলেন, দিবসটি উপলক্ষে সমবায়ের মাধ্যমে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে আরও স্বাবলম্বী করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ উপলক্ষে সমবায় ভবনে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ এমপিসহ সমবায় অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত থাকবেন।

তিনি আরও বলেন, সমবায় সংগঠনের ধারণা বিশ্বব্যাপী সমাদৃত। অর্থনৈতিক উন্নয়নে সমবায় একটি শক্তিশালী মাধ্যম। আন্তর্জাতিকভাবেও সমবায়ের নীতিমালায় রয়েছে একতা, সাম্য, সহযোগিতা, সততা, আস্থা, বিশ্বাস, সেবা ও গণতন্ত্র। সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার মাধ্যমে দেশে টেকসই সমবায় গড়ে তোলার লক্ষ্য নিয়ে সমবায় অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সমবায় অধিদপ্তর সূত্র জানায়, সমবায়ের মাধ্যমে দেশে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৮ লাখ ২৬ হাজার ৭২৮ জনের কর্মসংস্থান হয়েছে। ৫৭ হাজার ১৪৫টি সমবায় সংগঠনের মাধ্যমে সদস্য করা হয়েছে ১ কোটি ৬ লাখ ৯০ হাজার ৭২৮ জনকে। দেশের প্রান্তিক পর্যায়ে সমবায় সমিতি গঠন করে মানুষের অর্থনৈতিক উন্নয়ন ঘটানো অব্যাহত আছে। এ ছাড়া সমিতির সদস্যরা নানাভাবে সমাজের উন্নয়নে ভ‚মিকা রাখছেন। একই সঙ্গে পরিচালনা করছেন নানা ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ড।

প্রসঙ্গত, ১৮৪৪ সালে যুক্তরাজ্যে প্রথম সমবায় সমিতি প্রতিষ্ঠিত হয়। এরপর ১৮৬৬ সালে ডেনমার্কে শুরু হয় সমবায় আন্দোলন। এক বছর পর আমেরিকায় কৃষক সমবায় সমিতি প্রতিষ্ঠার মধ্য দিয়ে সমবায়ের নতুন দিগন্তের উন্মোচন ঘটে। এরপর চীন, রাশিয়া, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশে সমবায় গঠন করা হয়। ১৮৯৫ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক সমবায় মৈত্রী সংস্থা। ১৯০৪ সালে লর্ড কার্জনের সমবায় ঋণদান সমিতি আইন জারির মধ্য দিয়ে উপমহাদেশে সমবায় আন্দোলনের গোড়াপত্তন হয়। ১৯৪০ সালে বঙ্গীয় আইন পরিষদে পাস হয় দি বেঙ্গল কো-অপারেটিভ সোসাইটি অ্যাক্ট। এ আইনের বলে ১৯৮৪ সাল পর্যন্ত সমবায় পরিচালিত হয়। ১৯৮৪ সালে সমবায় অধ্যাদেশ, ১৯৮৭ ও ১৯৮৯ সালে প্রণয়ন করা হয় সমবায় নিয়মাবলি। ১৯৯৫ সালে জাতিসংঘ সমবায় দিবসের স্বীকৃতি দেয়। সেই স্বীকৃতি অনুসারে প্রতি বছরের জুলাই মাসের প্রথম শনিবার বিশ্বের বিভিন্ন দেশে ‘সমবায় দিবস’ পালিত হয়ে আসছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে