বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেব্রুয়ারিতেই মিলবে করোনার টিকা: আশা স্বাস্থ্যসচিবের

যাযাদি ডেস্ক
  ০১ ডিসেম্বর ২০২০, ১৭:২০

আগামী বছরের ফেব্রুয়ারি মাসেই করোনাভাইরাসের টিকা পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান। বিশ্ব এইডস দিবস উপলক্ষে আজ মঙ্গলবার এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যসচিব বলেন, ‘করোনাভাইরাসের টিকার বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে কথা হচ্ছে। যে টিকা‌ই আগে আসবে, সেটাই আনার চেষ্টা করা হবে। ফেব্রুয়ারিতেই ভ্যাকসিন পাব আশা করি। তবে তার চেয়ে বেশি দরকার স্বাস্থ্য বিধি মানতে হবে।’

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ডের ভ্যাকসিনের তিন কোটি ডোজ সংগ্রহের জন্য গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে সরকার চুক্তি করেছে। টিকা কেনার জন্য ১৬ নভেম্বর অর্থ বিভাগ স্বাস্থ্যসেবা বিভাগকে ৭৩৫ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে বলে গতকাল সোমবার জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মহামারি মোকাবিলায় যারা সামনে থেকে কাজ করছেন তাদের বিনামূল্যে টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। টিকা পাওয়ার অগ্রাধিকারে গণমাধ্যমকর্মীদেরও রাখা হয়েছে বলে জানিয়ে সচিব আবদুল মান্নান বলেন, ‘সাংবাদিকরাকরোনাভাইরাস মহামারিতে মাঠপর্যায়ে কাজ করছেন। এ কারণে তাদের অগ্রাধিকার দেওয়া হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, এ বছর এইডস আক্রান্ত হয়ে সারা দেশে ১৪১ জন মারা গেছেন। নতুন করে এইডস শনাক্ত হয়েছে ৬৫৮ জনের মধ্যে। নতুন শনাক্তদের মধ্যে ১২৪ জন রোহিঙ্গা। আক্রান্তের ৭৬ ভাগই পুরুষ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের টিবি-এল অ্যান্ড এএসপির লাইন ডিরেক্টর মো. শামিউল ইসলাম।

যাযাদি/ এম.এস/৫:১৭পিএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে